আইসিসির মাস সেরা ক্রিকেটারদের তালিকায় নাহিদা-ফারজানা

আইসিসির মাস সেরা ক্রিকেটারদের তালিকায় নাহিদা-ফারজানা

আগের সংবাদ
ভানুয়াতুতে ৭.১ মাত্রার ভূমিকম্প

ভানুয়াতুতে ৭.১ মাত্রার ভূমিকম্প

পরের সংবাদ

কুরআন পোড়ানো নিষিদ্ধ করে ডেনমার্কে বিল পাস

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩ , ৯:৫২ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৮, ২০২৩ , ৯:৫২ পূর্বাহ্ণ
কুরআন পোড়ানো নিষিদ্ধ করে ডেনমার্কে বিল পাস

ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কুরআন পোড়ানো নিষিদ্ধ করে বিল পাস হয়েছে ডেনমার্কে। সম্প্রতি সুইডেন, ডেনমার্কসহ ইউরোপের কয়েকটি দেশে জনসমক্ষে কুরআন পোড়ানো ও অবমাননার ঘটনায় মুসলিম দেশগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ক একটি বিল পাস হয়। খবর বিবিসি।

এই বিলটি আইনে পরিণত হওয়ার পর কেউ পবিত্র কুরআন পোড়ালে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে। আর অপরাধীকে সর্বোচ্চ দুই বছরের সাজা ভোগ করতে হবে। পাশাপাশি জরিমানাও গুণতে হবে।

চলতি বছরের জানুয়ারিতে সুইডেন ও ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের মসজিদের সামনে ও তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ানো হয়। ঘৃণিত এ ঘটনার সঙ্গে জড়িত ছিলেন রাসমুস পালুদান নামের এক ব্যক্তি। তিনি ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা।

এর প্রতিবাদে মুসলিম দেশগুলোতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এমন প্রেক্ষাপটে দেশটি পবিত্র কুরআন পোড়ানো বন্ধের সিদ্ধান্ত নেয়।

বিলটি পাসের আগে ডেনমার্কের পার্লামেন্টে ভোটাভুটি হয়। তীব্র প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৯৪ আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট পড়ে ৭৭টি। আইন পাসের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাবেক মন্ত্রী ইনগার স্টোইবার্গ বলেন, এই আইন মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করবে। তবে ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন বলেন, এই বিলটি আইনে পরিণত হলেও খুব বেশি কঠোর হবে না। এই আইনে ধর্ম নিয়ে সমালোচনা সম্পূর্ণ অপরাধ বলে গণ্য নাও হতে পারে।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়