দেবহাটা প্রেসক্লাবে নবাগত ইউএনও আসাদুজ্জামানকে সংবর্ধনা

দেবহাটা প্রেসক্লাবে নবাগত ইউএনওকে সংবর্ধনা

আগের সংবাদ
ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

পরের সংবাদ

রাজধানীতে ট্রেন লাইনচ্যুত, আপ লাইনে ট্রেন চলাচল শুরু

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ৯:৪৮ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ৯:৪৮ অপরাহ্ণ
রাজধানীতে ট্রেন লাইনচ্যুত, আপ লাইনে ট্রেন চলাচল শুরু

এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজে ব্যবহৃত ক্রেনের ধাক্কায় রাজধানীতে যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়েছে। এর ফলে ঘটনার পর ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। কিন্তু রেলের উদ্বারকাজে সংশ্লিষ্টরা জানিয়েছেন বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিকাল ৫টা ২০ মিনিটে রাজধানীর তেজগাঁও রেলস্টেশনের পাশে এ ঘটনা ঘটে। এর ফলে তিতাস কমিউটার ট্রেনের ইঞ্জিন ও একটি বগি লাইনচ্যুৎ হয়েছে। সঙ্গে সঙ্গে উদ্ধারকারী দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকাজ শুরু করে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) কামরুল আহসান ভোরের কাগজকে জানিয়েছেন, বৃষ্টি ও মাটি ভিজে থাকায় সরু রেললাইনে কাজ করতে অসুবিধা হচ্ছে। তবে আপাতত আপ লাইনটা ক্লিয়ার করা হয়েছে, এটাতে ট্রেন চলাচল শুরু হচ্ছে। আর রাত ১১ টা নাগাদ ট্রেনটি উদ্ধার করে ডাউন লাইন ক্লিয়ার করা সম্ভব হবে বলে জানান তিনি। এর ফলে ৪ ঘন্টার অধিক সময় পরে সারা দেশের সঙ্গে ট্রেন চলাচল শুরু হয়।

কামরুল আহসান আরো বলেন, সরু জায়গায় কাজ করা খুবই সমস্যা হচ্ছে। তবে আমাদের উদ্ধারকারী দল আপ লাইনটা কোনভাবে আপাতত ক্লিয়ার করে দিয়েছে। এ লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হচ্ছে। কিছু ট্রেন স্বাভাবিক কারণে লেট হবে ছাড়তে। আর দু-এক ঘন্টার মধ্যে আমরা ডাউন লাইনও ক্লিয়ার করে ফেলবো। তখন ট্রেন চলাচল স্বাভাবিক হয়ে যাবে।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, তেজগাঁও রেলস্টেশন থেকে কমলাপুর স্টেশনে আসার পথে তিতাস কম্পিউটার ট্রেনটি এলিভেটেড এক্সপ্রেসওয়ের ক্রেনের সঙ্গে ধাক্কা খায়। এতে ট্রেনে থাকা যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়। তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে এ ঘটনার পর থেকে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ আছে বলে জানিয়েছেন কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মাসুদ সারোয়ার।

তিনি বলেন, সন্ধ্যা ৫টা ২০ মিনিটে তিতাস কমিউটার ট্রেনটি তেজগাঁও স্টেশন ছেড়ে আসার পরপরই ক্রেনের ধাক্কা খায়। ক্রেনের ধাক্কায় ট্রেনটির ইঞ্জিন ডিজেবল হয়ে পড়ে। এখন পর্যন্ত ট্রেনটি লাইন থেকে সরানো যায়নি।

এ দূর্ঘটনার ফলে চিলাহাটি, সিরাজগঞ্জ, তুরাগ কমিউটারসহ প্রায় ৮-১০টি ট্রেন ছাড়া যায় নি। অনেকগুলো ট্রেন বিভিন্ন স্টেশনে দাড়িয়ে আছে। সিডিউল বিপর্যয় হয়েছে। চিলাহাটি, সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে, এ দুটি ট্রেনের যাত্রীদের টিকেটের অর্থ ফেরৎ নিতে অনুরোধ করা হয়েছে।

মাসুদ সারোয়ার জানান, দ্রুত লাইন ক্লিয়ারের কাজ চলছে, রেলের উর্দ্ধতন কর্মকর্তাসহ ডিআরএমও উদ্ধার কাজ তদারকি করছেন। ইতিমধ্যে আপ লাইন ক্লিয়ার হয়ে গেছে। কিছুক্ষণের মধ্যেই ট্রেন চলাচল শুরু হবে। পরে ডাউন লাইন থেকে সরানোর পর আবার রেল যোগাযোগ স্বাভাবিক হবে। তবে রাতের প্রতিটি ট্রেন কিছু দেরীতে ছাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়