খুলনা টিটিসির অধ্যক্ষকে সরাতে নানামুখী অপতৎপরতা

আগের সংবাদ
হলফনামায় কোটিপতি স্ত্রীর সম্পদের তথ্য গোপন করলেন একরাম

হলফনামায় কোটিপতি স্ত্রীর সম্পদের তথ্য গোপন করলেন একরাম

পরের সংবাদ

চেক হস্তান্তর করবেন র‌্যাব ডিজি

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল: ৩১৪ চরমপন্থিকে দেয়া হবে টাকা

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ৭:২৯ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ৭:২৯ অপরাহ্ণ
প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল: ৩১৪ চরমপন্থিকে দেয়া হবে টাকা

দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একসময় বেশ কয়েকটি চরমপন্থী দল লুটতরাজ, জিম্মি, অপহরণ, খুনসহ বিভিন্ন ধরণের অপরাধের মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করতে চেয়েছিল। এসব অঞ্চলে নব্বই এর দশকে প্রায় সাড়ে ৬ হাজার খুন সংগঠিত হয় চরমপন্থীদের হাতে। সময়ের পরিক্রমায় চরমপন্থীদের সৃষ্ট ত্রাসের রাজত্ব র‌্যাবসহ অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর ক্রমাগত অভিযানে ভেঙ্গে পড়ে। চরমপন্থিদের অনেকে এলাকা ছেড়ে পালিয়ে যান, অনেকে অস্ত্র জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে আগ্রহ প্রকাশ করে। অপরাধ জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরতে চাওয়া এসব চরমপন্থীদের সঙ্গে যোগাযোগ করে তাদের সুস্থ্য ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে আসার উদ্যোগ নেয় র‌্যাব।

এরই ধারাবাহিকতায় চলতি বছরের ২১ মে র‌্যাবের তত্ত্বাবধানে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, মেহেরপুর এবং রাজবাড়ী জেলার ৩১৪ জন চরমপন্থীর সদস্য ২ শতাধিক অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণকৃত চরমপন্থী সদস্য ও তাদের পরিবারের সদস্যদেরকে আর্থিকভাবে স্বচ্ছল করার জন্য র‌্যাব কর্তৃক প্রয়োজনীয় সহযোগিতার মাধ্যমে সমাজে স্বাভাবিক পেশায় পুনর্বাসনের ব্যবস্থা করা হয়। র‌্যাবের তত্ত্বাবধানে ‘উদয়ের পথে’ নামক পাইলট প্রোগ্রামের মাধ্যমে আত্মসমর্পণকৃত চরমপন্থী সদস্য ও তাদের পরিবারের সদস্যদেরকে স্বাবলম্বী করার জন্য হস্তশিল্প প্রশিক্ষণসহ বিভিন্ন বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এবার তাদের পুনর্বাসনে প্রত্যেককে এক লাখ টাকা করে দেয়া হবে।

প্রধানমন্ত্রীর ‘ত্রাণ ও কল্যান তহবিল’ থেকে আত্মসমর্পণকৃত ৩১৪ চরমপন্থীকে দেয়ার জন্য ৩ কোটি ১৪ লাখ আর্থিক অনুদান দেয়া হবে। আগামী ১২ ডিসেম্বর সিরাজগঞ্জে (র‌্যাব-১২) গিয়ে আত্মসমর্পণকৃত চরমপন্থীদের চেক হস্তান্তর করবেন র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আত্মসমর্পণকৃত চরমপন্থীদের পুনর্বাসনের জন্য আর্থিক সহযোগিতার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেন র‌্যাবের ডিজি অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। পরে প্রধানমন্ত্রী আত্মসমর্পণকৃত চরমপন্থীদের পুনর্বাসনের বিষয়টি সদয় বিবেচনা করে তার ‘ত্রাণ ও কল্যান তহবিল’ থেকে আত্মসমর্পণকৃত প্রত্যেক চরমপন্থীকে ১ লাখ টাকা করে মোট ৩ কোটি ১৪ লাখ টাকা দেয়ার আর্থিক অনুদান মঞ্জুর করেন।

আত্মসমর্পণকৃত চরমপন্থীরা যাতে তাদের পুরনো অপরাধ জীবনে ফিরে না গিয়ে স্বাভাবিক পেশায় তাদের জীবিকা নির্বাহ করে এবং যারা এখনো আত্মসমর্পণ করেনি তাদেরকে আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার উৎসাহিত করতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আত্মসমর্পণকৃত চরমপন্থীদের এই আর্থিক সহায়তা মঞ্জুর করা হয় বলেও জানান এই র‌্যাব কর্মকর্তা।

র‌্যাব সদরদপ্তর জানায়, দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অপরাধ নির্মূলে চরমপন্থীদের আত্মসমর্পণ এবং আর্থিক, মানবিক ও প্রশিক্ষণ সহায়তাসহ বিভিন্ন ধরণের সহযোগিতা দেয়ার মাধ্যমে আত্মসমর্পণকৃত চরমপন্থীদের সমাজে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে এসে দেশের অপরাধ নির্মূলে একটি যুগান্তকারী ও সময়োপযুগী দৃষ্টান্ত স্থাপন করে র‌্যাব। আত্মসমর্পণকারী চরমপন্থীদের বিরুদ্ধে ইতিপূর্বে দায়েরকৃত মামলার মধ্যে খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগ ব্যতিত অন্যান্য মামলাসমূহ যথাযথ আইনানুগ প্রক্রিয়ায় প্রত্যাহার কার্যক্রম চলমান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়