১১০ জন ইউএনও ও ৩৩৮ থানার ওসি বদলির প্রস্তাব অনুমোদন

আগের সংবাদ
নৌকা গুম-খুনের প্রতীকে জনগণ ভোট দেবে না

নৌকা গুম-খুনের প্রতীকে জনগণ ভোট দেবে না

পরের সংবাদ

ইউক্রেন ও ইসরায়েলের মার্কিন সহায়তা আটকে গেল

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ৪:০০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ৪:০০ অপরাহ্ণ
ইউক্রেন ও ইসরায়েলের মার্কিন সহায়তা আটকে গেল

ইউক্রেন ও ইসরায়েলের ১১০ বিলিয়ন ডলারের মার্কিন সহায়তা প্যাকেজ দেশটির রিপাবলিকান এমপিরা আটকে দিয়েছেন।

এর ফলে দেশ দুটিকে আপাদত কোনো আর্থিক সহায়তা দিতে পারবে না যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

পার্লামেন্টে আবারও নতুন করে এই অর্থ অনুমোদনের জন্য তাদের কাছে আবেদন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে প্রেসিডেন্ট জো বাইডেনের এই আবেদনও নাকচ করেছেন রিপাবলিকানরা।

গত ৬ ডিসেম্বর স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের সিনেটে রিপাবলিকানদের ভোটে শতাধিক বিলিয়ন ডলারের এই সহায়তা বিলটি আটকে যায়। এই প্যাকেজে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য অর্থ সাহায্যের পাশাপাশি গাজা উপত্যকায় হামলা চালানো জন্য ইসরায়েলকে অর্থ বরাদ্ধ এবং গাজায় ত্রাণ সরবরাহের জন্য অর্থ অন্তর্ভুক্ত ছিল।

মার্কিন সিনেটে নতুন কোন বিল পাস করতে বিলের পক্ষে অন্তত ৬০টি ভোটের প্রয়োজন হয়। বুধবার ইউক্রেন ও ইসরায়েলের জন্য বিলিয়ন ডলারের এই নতুন নিরাপত্তা সহায়তা বিলটির পক্ষে মাত্র ৪৯ জন সিনেট সদস্য ভোট প্রদান করেছে। আর বিপক্ষে ভোট দিয়েছেন ৫১ জন। ফলে বিলটি আটকে যায় এবং আইন প্রণেতাদের আলোচনার পর্যায়ে চলে যায়।

বিলটি বিষয়ে রিপাবলিকানরা জানান, ইউক্রেনকে সাহায্য করার চেয়ে যুক্তরাষ্ট্রকে নিজ দেশের প্রতি মনযোগী হওয়া উচিৎ এবং যুক্তরাষ্ট্রের অভিবাসন এবং আশ্রয় সংক্রান্ত সংস্কারের জন্য এই অর্থ বরাদ্দ করা প্রয়োজন।

এছাড়াও ইসরায়েল বিষয়ে স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, আমি বিশ্বাস করি না নেতানিয়াহু সরকারের বর্তমান সামরিক পন্থা অব্যাহত রাখার জন্য আমাদের ১০ বিলিয়ন ডলারের বেশি বরাদ্দ দেয়া উচিত।

এর আগে, বুধবার মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি সহায়তা বিল পাস করার জন্য যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসন বিষয়ে অর্থ বরাদ্দের সঙ্গে আপস করতে ইচ্ছুক।

তিনি আরও বলেন, আর অপেক্ষা করা সম্ভব নয়। কংগ্রেসের রিপাবলিকানরা পুতিনকে সবচেয়ে বড় উপহার দিতে যাচ্ছেন।

এরপরই সিনেটররা সীমান্ত নিরাপত্তা নিয়ে একে অপরের সঙ্গে তর্ক করতে থাকেন এবং অন্তত এক ডজন রিপাবলিকান ওয়াক আউট করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়