আন্তর্জাতিক ধারাভাষ্যে তামিমের অভিষেক

আগের সংবাদ
প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাক্ট দ্যা ফিল্ড’আউট মুশফিক

প্রথম বাংলাদেশি হিসেবে ‘অবস্ট্রাক্ট দ্যা ফিল্ড’আউট মুশফিক

পরের সংবাদ

মার্কিন সিনেটে ভাষণ দেয়া হচ্ছে না জেলেনস্কির

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ , ১:৪৮ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৬, ২০২৩ , ১:৪৮ অপরাহ্ণ
মার্কিন সিনেটে ভাষণ দেয়া হচ্ছে না জেলেনস্কির

মার্কিন সিনেটে পূর্ব নির্ধারিত ভাষণ বাতিল করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সিনেটরদের উদ্দেশে ভাষণ দেয়ার কথা ছিল তার।

কিন্তু অনির্দিষ্ট কারণে হঠাৎ সেটি বাতিল করা হয়েছে। ভাষণে তিনি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ে মার্কিন সহযোগিতা নিশ্চিতে আহ্বান জানানোর কথা ছিলো। খবর বিবিসির।

মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার জেলেনস্কির ভাষণ দেয়ার কথা জানিয়েছিলেন।

সোমবার হোয়াইট হাউজের পক্ষ থেকে জরুরি সতর্কবার্তা দেয়ার পর তিনি এই ঘোষণা দিয়েছিলেন।

গোপন এই ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা ছিল।

সোমবার (৪ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, মার্কিন প্রশাসন ইউক্রেনের সহায়তায় কংগ্রেসে অনুমোদিত তহবিলের ৯৭% ইতোমধ্যে ব্যবহার করে ফেলেছে।

এদিন বাইডেন প্রশাসনের পক্ষ থেকে একটি চিঠিতে সতর্ক করে বলা হয়, আইন প্রনেতারা যদি অব্যাহতভাবে সমর্থন প্রত্যাহার করতে থাকে তবে ইউক্রেনের জন্য অর্থ বরাদ্দ দেয়া অসম্ভব হয়ে পড়বে।

অক্টোবরে, মার্কিন কংগ্রেসে ২০২৪ অর্থবছরের বাজেট তহবিলে ইউক্রেন, ইসরায়েল ও এশিয়া প্যাসেফিক অঞ্চলে চীন-রাশিয়াকে ঠেকাতে অর্থ বরাদ্দের কথা রয়েছে।

সব মিলিয়ে ১০৬ বিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যে কেংগ্রেসে বেশ কয়েকজন সিনেটর কিয়েভকে অব্যহতভাবে সহায়তার বিরুদ্ধে কথা বলেছেন।

মার্কিন সংবাদপত্র পলিটিকো জানিয়েছে, বুধবার (৬ ডিসেম্বর) সিনেটে হওয়া ভোটে রিপাবলিকানদের বিরোধিতার কারণে কিয়েভকে দেয়া মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত অর্থ ও অস্ত্র সহায়তা বন্ধ হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়