ব্রিটিশ পার্লামেন্ট: প্রথম পরাজয় প্রধানমন্ত্রী সুনাকের

ব্রিটিশ পার্লামেন্ট: প্রথম পরাজয় প্রধানমন্ত্রী সুনাকের

আগের সংবাদ
চোরাই মোবাইল উদ্ধারে তৎপরতা বাড়ানোর নির্দেশ

চোরাই মোবাইল উদ্ধারে তৎপরতা বাড়ানোর নির্দেশ

পরের সংবাদ

যুক্তরাজ্যে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কবি সম্মেলন

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩ , ৬:৫৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩ , ৬:৫৫ অপরাহ্ণ
যুক্তরাজ্যে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কবি সম্মেলন

কবিতার মাধ্যমে প্রান্তিক মানুষের স্বপ্ন তুলে ধরার প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক কবি সম্মেলন। রোববার দুপুরে যুক্তরাজ্যের লিডস শহরের ইউক্রেনিয়ান সেন্টারে অনুষ্ঠিত হয় এই সম্মেলন। সম্মেলনে যোগদান করেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অর্ধশতাধিক কবি সাহিত্যিক ও লেখক।

যুক্তরাজ্য সাহিত্য সংসদের আয়োজনে বিশ্বের বিভিন্ন ভাষার প্রতিনিধিত্বশীল কবিদের এক অভূতপূর্ব মিলন মেলায় পরিণত হয় উক্ত কবি সম্মেলন।

সম্মেলনে দেশে দেশে কবি ও কবিতার দাবি ও প্রত্যাশা নিয়ে বিশদ আলোকপাত করেন যুক্তরাজ্য সাহিত্য সংসদের সভাপতি কবি ও কথা সাহিত্যিক আহমেদ সৈয়দ শাহনুর। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সেক্রেটারি বিশিষ্ট কবি ও লেখক সৈয়দ আনোয়ার রেজা।

অর্ধশতের ও বেশি বাঙালি-অবাঙালি কবি ও সাহিত্যিকদের পদচারণায় সম্মেলন অঙ্গন ছিল উৎসব মুখরিত।

অংশগ্রহণকারী কবিদের মধ্যে উপস্থিত ছিলেন বিবিসি স্লাম চ্যাম্পিয়ন কবি ডেভিড লি মর্গান, নতুনধারার সেন্সরিকাব্য প্রবক্তা কবি এমি নেইলসন স্মিথ, সংগীত ও সাহিত্য সমালোচক, লিডস বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক ড. মাট প্রিটচার্ড, কবি ও গবেষক, লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডাম স্ট্রিকসন, কবি ও সাংবাদিক ও অনুবাদক কাজী জাওয়াদ, স্বনামধন্য কবি আহমেদ কায়সার, কবি সিতারা খান, কবি ও কথাসাহিত্যিক শ্রী গাঙ্গুলি, গল্পকার সোমা ঘোষ, শিক্ষাবিদ অধ্যাপক মুশফিক উদ্দিন, কবি স্টিফেন হাইল্যান্ড, আবৃত্তিশিল্পী আফসানা সালাম আদুরা দাস জুতি, কবি সিতারা খানম, কণ্ঠ শিল্পী সৈয়দ হাসান প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কবি টি এম আহমেদ কায়সার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়