দুর্নীতিকে নীতিতে পরিণত করুন

দুর্নীতিকে নীতিতে পরিণত করুন

আগের সংবাদ

সৃষ্টিবাদ ও বিবর্তনবাদের নাটক ‘মাংকি ট্রায়াল’

পরের সংবাদ

সেন্সরবোর্ডের ছাড়পত্র পেলো

‘স্বাধীনতা’ এই শব্দটি কীভাবে আমাদের হলো

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩ , ১০:০৪ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩ , ১০:০৪ অপরাহ্ণ
‘স্বাধীনতা’ এই শব্দটি কীভাবে আমাদের হলো

কবি নির্মলেন্দু গুণের ঐতিহাসিক কবিতা “স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো” অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্র সেন্সরবোর্ডের ছাড়পত্র পেয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত একটি সভায় এই প্রামাণ্যচিত্রটিকে সর্বসাধারণের মাঝে প্রদর্শনের অনুমতি দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড।

লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিন প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন। এর প্রযোজক নিউইয়র্কের বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক ডা. প্রতাপ দাস। নির্মাণের পর গত ৪ মার্চ নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। তবে সেন্সরবোর্ডের ছাড়পত্র পাওয়ায় এবার দেশে-বিদেশে আরও প্রদর্শনী ও বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পাঠানোর পরিকল্পনার কথা জানিয়েছেন এর নির্মাতা শামীম আল আমিন।

বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের প্রেক্ষাপটে এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। শামীম আল আমিন বলেন, কাজটি ইতিহাসের মহামূল্যবান একটি অধ্যায়কে ধারণ করতে পেরেছে বলে আমাদের বিশ্বাস।

এদিকে সেন্সরবোর্ডের সনদ পাওয়ায় সংশ্লিষ্ট সবার প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন প্রামাণ্যচিত্রটির প্রযোজক প্রতাপ দাস। তিনি বলেন, দেশে বিদেশে বেড়ে উঠছে আমাদের আগামী প্রজন্ম। তারা যেন সঠিক ইতিহাস জানতে পারে, সেই প্রচেষ্টা থেকেই আমাদের এই উদ্যোগ। বিশেষ করে প্রবাসে থাকা শিশু কিশোররা যেন বুঝতে পারে, তার জন্য ইংরেজি সাবটাইটেল ব্যবহার করেছি আমরা।

এরিমধ্যে বিরাট সংখ্যক মানুষের ভালোবাসা অর্জন করেছে প্রামাণ্যচিত্রটি। নির্মলেন্দু গুণের অসাধারণ কবিতাটির সঙ্গে স্ক্রিপ্ট লেখা ও অন্যান্য পরিকল্পনা করেন শামীম আল আমিন। সহকারী পরিচালক হিসেবে কাজটির সার্বিক সমন্বয় করেছেন একাত্তর টেলিভিশনের চীফ রিপোর্টার পারভেজ নাদির রেজা।

মোমিনুল ইসলাম মোমিনের সিনেমাটোগ্রাফি প্রামাণ্যচিত্রটিকে দুর্দান্ত করে তুলেছে। সম্পাদনায় সঞ্জীব মিলন চমৎকার দক্ষতা দেখিয়েছেন। এতে জনপ্রিয় সঙ্গীত শিল্পী বাপ্পা মজুমদারের করা সুর ও কণ্ঠ হৃদয়স্পর্ষি। আর পোস্টার, টাইপোগ্রাফিসহ অন্যান্য কাজে শিল্পী মামুন হোসাইনের হাতের ছোঁয়া অনন্য করে তুলেছে কাজটিকে।

তবে প্রামাণ্যচিত্রটিকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন কিংবদন্তি অভিনেতা ও রাজনীতিবিদ আসাদুজ্জামান নূর। তার জাদুকরী কণ্ঠের আবৃত্তি কোন কিছুর সঙ্গেই তুলনীয় নয়। খ্যাতিমান আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় নেপথ্যে কণ্ঠ দিয়েছেন।

সাক্ষাৎকার দিয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ, বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিক হারুন হাবীব ও কবি নির্মলেন্দু গুণ। ডায়স্পোরা ও ফ্রেন্ডস অব ফ্রিডম নামের দুটি সংগঠনের ব্যানারে নির্মিত হয়েছে ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়