সেন্সর পেল ‘অ্যানিমেল’, মুক্তি পাচ্ছে বাংলাদেশে

আগের সংবাদ
দুর্নীতিকে নীতিতে পরিণত করুন

দুর্নীতিকে নীতিতে পরিণত করুন

পরের সংবাদ

গণজাগরণের সংগীত উৎসব

চতুর্থ সন্ধ্যায়ও নৃত্যগীতে মুগ্ধতা ছড়াল শিল্পীরা

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩ , ৯:৪৫ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২৩ , ৯:৪৫ অপরাহ্ণ

পাঁচ শতাধিক শিল্পীর অংশগ্রহণে গান নিয়ে শিল্পকলায় চলছে বৃহৎ পরিসরের এক আয়োজন। সেই সংগীতাসরে উপস্থাপিত হচ্ছে একক ও সম্মেলক কণ্ঠের পরিবেশনা। প্রতিদিন শীতের মনোরম বিকালে শুরু হয়ে রাত অবধি শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে বইছে উদীয়মান এই শিল্পীদের সুরের স্রোতধারা। শ্রোতারা মুগ্ধ চিত্তে শুনছেন সেসব গান। এভাবেই নৃত্য গীতে মুগ্ধতার ছবি এঁকে শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে গণজাগরণের সংগীত উৎসব। ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে গণজাগরণের শিল্প আন্দোলন কর্মসূচি বাস্তবায়নের প্রক্রিয়ায় সর্বসাধারণকে সংগীতের সঙ্গে সম্পৃক্ত করার লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। সাতদিনব্যাপী এই সংগীতায়োজনের চতুর্থ দিন ছিল মঙ্গলবার।

এদিনের উৎসবের সূচনা হয় ফারহানা চৌধুরী বেবীর নৃত্য পরিচালনায় বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস এর শিল্পীদের পরিবেশনায় ‘অচিন পাখি’ ও ‘রবো না রবো না’ এর মধ্য দিয়ে। এরপর ‘কে তুমি বসি নদীর কূলে’ শীর্ষক একক সংগীত পরিবেশন করেন সুনীল সূত্রধর, ‘পাথরের পৃথিবীতে কাঁচের হৃদয়’ পরিবেশন করেন মমতাজ রহমান লাবণী; ‘ওগো বিদেশিনী তোমার চেরি ফুল নাও’ পরিবেশন করেন অনুপম চক্রবর্তী, ‘মধুর মধুর কথা কইয়া’ পরিবেশন করেন কানিজ রুমকী তিথী, ‘অন্ধ হারা নয়ন আমার’ পরিবেশন করেন প্রিয়াংকা হালদার; ‘আমায় ভাসাইলি রে’ পরিবেশন করেন পরিমল কুমার ভৌমিক, ‘আজ এই বৃষ্টির কান্না দেখে’ গেয়ে শোনান পুনম মির্জা, ‘পরাণ বন্ধুরে’ লোকগীতি পরিবেশন করেন পলাশ শীল, ‘ফান্দে পড়িয়া বগা কান্দে রে ‘পরিবেশন করেন মো. আব্দুর রউফ, ‘নীলা তুমি কি চাওনা’ পরিবেশন করেন মো: খাজা জামান, ‘ইতরপনা কার্য আমার’ পরিবেশন করেন প্রিয়া বিশ্বাস। ‘লোকে বলে মন দিলে’ গেয়ে শোনান শ্যামল কুমার মণ্ডল এবং ‘ঝিনুকে মুক্তা হলে’ পরিবেশন করেন দেলোয়ার হোসেন বয়াতী।

ছবি: ভোরের কাগজ

মোফাসসল আলিফ এর পরিচালনায় ‘গর্জে ওঠো আবার’ শীর্ষক দলীয় নৃত্য পরিবেশন করে অ্যালিফিয়া স্কোয়াড দল এবং এম আর ওয়াসেকের নৃত্য পরিচালনায় ‘বারো মাসে তেরো পার্বণ এবং ‘ও চলো এগিয়ে যাবো’ পরিবেশন করে নন্দন কলা কেন্দ্রের শিল্পীরা। আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এই সংগীত উৎসব। শুরু হবে প্রতিদিন বিকাল সাড়ে পাঁচটায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়