যুক্তরাষ্ট্রে সাবেক রাষ্ট্রদূত গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে সাবেক রাষ্ট্রদূত গ্রেপ্তার

আগের সংবাদ
নির্বাচন সুষ্ঠু করতে যা করণীয় সবকিছু ইসি করবে

নির্বাচন সুষ্ঠু করতে যা করণীয় সবকিছু ইসি করবে

পরের সংবাদ

রিজভী

সিইসি’সহ সব কমিশনাররা ‘আধা রোবট’

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩ , ৮:০৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩ , ৮:১০ অপরাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনারসহ সব কমিশনারদের ‘আধা-রোবট’ বলেছেন রুহুল কবির রিজভী। সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ‘একতরফা’ নির্বাচনের প্রসঙ্গ টেনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই মন্তব্য করেন।

তিনি বলেন, একদিকে যেমন চলেছে প্রার্থী বেচাকেনা, তেমনি তাদের রাজি করাতে কাজে লাগানো হয়েছে চাপ প্রয়োগের কৌশলও। মামলা, হামলা, হুমকি কোন কিছুই বাদ যায়নি এ থেকে। কথিত দু-তিনটি রাজদল বা কুইন্স পার্টি নামকাওয়াস্তে গঠন করে বিএনপিসহ সকল জনপ্রিয় দলকে দূরে সরিয়ে তাদের নির্বাচনের পাতানো খেলার মাঠে নামানো হয়েছে।

আর নির্বাচন কমিশনের অবস্থা কি? প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনারবৃন্দ আধা-রোবট হয়ে গেছে। তাদের বদৌলতেই শেখ হাসিনা ভোটার বৈতরণী পার করতে চাচ্ছে। নানা কৌশল করছে সেগুলো তারা বাস্তবায়ন করছেন। কারণ এই রোবটদের সুইচ আছে শেখ হাসিনা হাতে।

রিজভী বলেন, নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলে যাচ্ছেন। এই প্রহেলিকার উত্তর লুকিয়ে আছে সাম্প্রতিক কিছু ঘটনায়। বাসে আগুন দেয়ার মামলায় অভিযুক্ত আসামী তেলেসমাতির জামিনে এক ঘণ্টায় কারামুক্ত হয়ে নৌকায় চড়ে-স্বঘোষিত হ্যাডমওয়ালা ব্যাক্তির মুখ থেকে শুনলাম… ২ কোটি দিয়া প্রত্যেককে ইলেকশনে দাঁড় করানো হয়েছে! তিনিই বলেছেন, এগুলো তো ফকিন্নি পার্টি। দু-তিন কোটি টাকা পাইছে, দাঁড় করাইছে।

একতরফা নির্বাচনকে লোক দেখানো বৈধতা দিতে সরকারের প্রস্তুতি ছিল প্রার্থী বেচাকেনার হাট জমিয়ে তোলার। কর্মী-বিহীন নাম সর্বস্ব দলের নেতাদের পকেট পুরতে উদয়াস্ত খেটেও সুবিধা করতে পারেনি সরকারি দলের আজ্ঞাবহ গোয়েন্দা কর্মকর্তারা।

‘ইলেকশন থিয়েটার’

রিজভী বলেন, ওবায়দুল কাদের সাহেবের প্রতিনিয়ত শব্দ বাজি ফাটিয়ে মানুষের জীবন অতিষ্ঠ করে তুলেছেন। তিনি এখন বলেন, ২৯ টি নিবন্ধিত দল নিয়ে তারা অংশগ্রহণমূলক নির্বাচন করছেন। তাদের এই ২৯ দলের মধ্যে তিন-চারটি বাদে অন্যগুলোর নামও শোনেনি কেউ। স্বগৃহে ইলেকশান থিয়েটারে রঙ্গনাটক মঞ্চস্থ করতে যাঁদের আনা হয়েছে তারা হলো আওয়ামী লীগের সঙ্গ-অনুসঙ্গ। এটা আসলে বাকশালের নতুন ভার্সন। আপডেটেড বাকশাল ২.০ ভার্সন। এই তথাকথিত বাকশাল সঙ্গীদের নিয়ে ‘সুপার-ইমপোজড’ নির্বাচনের আজব তামাশা করছেন শেখ হাসিনা।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৩৫৫ জন নেতা-কর্মী গ্রেপ্তার ও ১৪টি মামলায় ১ হাজার ২৬৫ জনের অধিক নেতা-কর্মীকে আসামী করা হয়েছে বলে জানান তিনি।

রিজভী বলেন, গত দুই মাসে প্রায় ২০ হাজার মুক্তিকামী জনতাকে কারাগারে বন্দী করা হয়েছে। বন্দি নির্যাতনের নেপথ্যে কাহিনী অবর্ণনীয়, এগুলো হচ্ছে চিকিৎসা না দিয়ে হত্যা, অসুস্থ বন্দিকে হাত-পায়ে শিকল পড়িয়ে কারা হাসপাতালের ফেলে রাখা, ছোট্ট সেলে ধারণ ক্ষমতার তিনগুণ বন্দিকে গ্যাস চেম্বারের ন্যায় নিগৃহীত করা। এছাড়া কাশিমপুর কারাগারে ৬ দিনের ব্যবধানে অত্যাচারের কারণে বিএনপির দুই নেতার মৃত্যু হয়েছে বলেও জানান তিনি।

এসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়