নসরুল হামিদ বিপুর মনোনয়ন বৈধ

নসরুল হামিদ বিপুর মনোনয়ন বৈধ

আগের সংবাদ

এবার নির্বাচন করতে দিলে আ.লীগ দেশে গণহত্যা চালাতে পারে

পরের সংবাদ

হাইকোর্ট

অবসরের ৩ বছরের মধ্যে নির্বাচনে অংশগ্রহণ নয়

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩ , ৩:৪০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩ , ৩:৪০ অপরাহ্ণ

সরকারি চাকরি (সামরিক-বেসামরিক) থেকে অবসর নেয়ার তিন বছরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার বিধান বৈধ কি না, এ সংক্রান্ত রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তারা অবসরের তিন বছর পার না হলে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন না।

সোমবার (৪ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালত রায়ে বলেন, রিটকারীরা নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পাওয়ায় সম অধিকার ও মৌলিক অধিকার ক্ষুণ্নের যে যুক্তি দেখিয়েছেন তা গ্রহণযোগ্য নয়।

আদালতে রিটের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর, অ্যাডভোকেট প্রবীর নিয়োগী শুনানি করেন। নির্বাচন কমিশনের পক্ষে ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ ও রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত শুনানি করেন।

গত ২৯ নভেম্বর অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেয়ার বিধান কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের শুনানি শেয় হয়। শুনানি শেষে বিষয়টি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখা হয়।

এসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়