‘পুলিশের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা’

আগের সংবাদ
টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের হারাল টাইগ্রেসরা

টি-টোয়েন্টিতে প্রোটিয়াদের হারাল টাইগ্রেসরা

পরের সংবাদ

মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করবে ভারত

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩ , ১০:১০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩ , ৯:৫৮ অপরাহ্ণ
মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহার করবে ভারত

মালদ্বীপ থেকে নিজেদের সেনাদের প্রত্যাহার করে নিতে সম্মতি জানিয়েছে ভারত সরকার। রোববার (৩ ডিসেম্বর) এমন তথ্য জানিয়েছেন মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো।

২০২২ সালে সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন চীনপন্থি মুইজ্জো। নির্বাচনের আগে তিনি প্রতিশ্রুতি দেন, প্রেসিডেন্ট হতে পারলে মালদ্বীপ থেকে ভারতের সব সেনাকে ফেরত পাঠাবেন তিনি। এ দেশটিতে ভারতের মাত্র ৭৫ জন সেনা আছেন।

ভারতের সেনা প্রত্যাহার করার বিষয়ে মুইজ্জো রোববার সাংবাদিকদের বলেছেন, যে আলোচনা আমাদের হয়েছে, ভারত সরকার সেখানে তাদের সেনাদের সরিয়ে নিতে সম্মত হয়েছে। উন্নয়নমূলক প্রজেক্ট সম্পর্কিত যেসব ইস্যু রয়েছে সেগুলো সমাধানে একটি কমিটি গঠনে রাজি হয়েছি আমরা।

সংযুক্ত আরব আমিরাতে চলমান বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ-২৮ এর ফাঁকে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মুইজ্জো। এরপরই তিনি এমন তথ্য জানিয়েছেন।

যেসব ভারতীয় সেনা মালদ্বীপে ছিলেন তারা মূলত দুটি হেলিকপ্টার ও একটি ডোরনিয়ার বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত ছিলেন। মালদ্বীপকে এ দুটি হেলিকপ্টার ও বিমান ভারত উপহার হিসেবে দিয়েছে।

ভারত মালদ্বীপে নির্দিষ্ট কিছু সামরিক সরঞ্জাম দিয়ে থাকে। এছাড়া দেশটিতে বিপর্যয় মোকাবেলায় সহায়তা করে থাকে। ভারত সরকার মালদ্বীপকে একটি নৌ ডকইয়ার্ড তৈরিতেও সহায়তা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়