মানিকগঞ্জে এক স্বতন্ত্র প্রার্থীর কাণ্ড!

আগের সংবাদ

একতরফা নির্বাচনকে দেশের জনগণ না বলে দিয়েছে

পরের সংবাদ

প্রবাসী লেখক বায়াজিদ গালিবের পদক লাভ

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩ , ৫:৪০ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩, ২০২৩ , ৫:৪০ অপরাহ্ণ
প্রবাসী লেখক বায়াজিদ গালিবের পদক লাভ

কানাডার ক্যালগেরিতে বসবাসরত প্রবাসী রম্য লেখক বায়াজিদ গালিব সৃজনশীল লেখক হিসেবে ‘ইন্টারন্যাশনাল ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ড-২০২৩’ পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভাষাতত্ব বিভাগের আইসিএএলডিআরসি (ICALDRC) ইউনিট বিভিন্ন ক্ষেত্রে- গবেষণা, প্রকাশনা, সাংস্কৃতিক কর্মকাণ্ড, সৃজনশীল লেখার মূল্যায়ন করে আসছে। এ বছর বায়াজিদ গালিব তার সৃজনশীল লেখার জন্য এই পুরস্কারে ভূষিত হয়েছেন।

বিষয়টি ঢাবির ভাষাতত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান তার স্বাক্ষরিত বায়াজিদ গালিবকে দেওয়া এক পত্রের মাধ্যমে নিশ্চিত করেন। এ উপলক্ষে ঢাবির আরসি মজুমদার মিলনায়তনে ইম্প্যাক্ট অফ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার অন ইনরিচিং মিনডস অ্যান্ড ইন্সপায়ারিং লাইফ (Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনার শেষে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন- সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবু নাঈম শেখ, মুখ্য বক্তা ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নেসার ইউ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম শাহনেওয়াজ ও নাট্যব্যক্তিত্ব ডলি জহুর।

এসময় বায়াজিদ গালিব দেশের বাইরে থাকায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন তার আত্মীয় কাজী মহিউদ্দিন আহমেদের মেয়ে আফরিন মেহতাজ।

রম্য লেখক বায়াজিদ গালিবের এ পর্যন্ত চারটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হলো- ‘যে দেশ দেশ না’, ‘গোলগাপ্পা’, ‘বাসর রাতের বিড়াল’ ও কাব্যগ্রন্থ ‘হৃদয়ের এ কূল ও কূল’। এছাড়াও ২০২৪ সালের বই মেলায় প্রকাশের অপেক্ষায় আছে আরেকটি রম্যগল্প ‘লালবাগের লালমিয়া’।

প্রবাসী রম্য লেখক বায়াজিদ গালিব আলবার্টা রাইটার্স ফোরামের সভাপতি।

বায়াজিদ গালিব সৃজনশীল লেখকের পুরস্কারে ভূষিত হওয়ায় ক্যালগেরির প্রবাসী বাংলাদেশি ও আলবার্টা রাইটার্স ফোরামের সদস্যরা তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

আবেগে আপ্লুত হয়ে বায়াজিদ গালিব বলেন, যেকোনো পুরস্কারই অত্যন্ত আনন্দের। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি, যারা আমাকে এ পুরস্কারে ভূষিত করেছেন। এ সম্মান আমার লেখালেখির জগৎকে আরও সমৃদ্ধ করবে।

আলবার্টা রাইটার্স ফোরামের সাধারণ সম্পাদক মো. মাহমুদ হাসান এক শুভেচ্ছা বার্তায় বায়াজিদ গালিবের এ পদক প্রাপ্তিতে তাকে ফোরামের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, আমরা গৌরবান্বিত, সম্মানিত। তার সৃজনশীল লেখনী সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে পড়ুক এবং সমাজকে বিকশিত করুক। এটাই আমাদের প্রত্যাশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়