এবার চালের বাজারে অস্থিরতা : দায়ীদের বিরুদ্ধে কঠোর হোন

আগের সংবাদ

১২ ঘণ্টার হরতাল শুরু

পরের সংবাদ

জলবায়ু সঙ্কট মোকাবিলায় এক হয়েছে দেড় শতাধিক দেশের নেতারা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩ , ৭:৩২ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ৩০, ২০২৩ , ৭:৩২ পূর্বাহ্ণ

পৃথিবী প্রতিনিয়ত উষ্ণ থেকে উষ্ণতর হয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভুগছে মানুষ, বিপর্যস্ত প্রাণীকুল। তাই জলবায়ুর এই সঙ্কট মোকাবিলায় এবার এক হয়েছে দেড় শতাধিক দেশের নেতারা।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক্সপ্রো সিটিতে শুরু হচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ (কনফারেন্স অফ দ্য পার্টিজ) এর ২৮তম আয়োজন। সম্মেলনটি চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত।

এবারের এ সম্মেলনে যুক্ত হচ্ছেন ১৬০টি দেশের বেশি নেতারা। তাদের পাশাপাশি এবারের সম্মেলনে হাজির হচ্ছেন বিভিন্ন দেশের ৭০ হাজারেরও বেশি প্রতিনিধি।

বৈশ্বিক উষ্ণতা কমাতে বিভিন্ন দেশ যেসব অঙ্গীকার করেছে তা বাস্তবায়ন কতদূর তা নিয়ে এবারের সম্মেলনে আলোচনা হবে বলে জানা গেছে।

এবারের কপ-২৮ সম্মেলনে সভাপতি করা হয়েছে আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় তেল কোম্পানি অ্যাডনকের প্রধান নির্বাহী সুলতান আল-জাবেরকে৷ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ব্রিটেনের রাজা চার্লস অংশ নিচ্ছেন৷ তবে জলবায়ু রক্ষার এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা চীনের কেউ অংশ নিচ্ছেন না।

সম্মেলন ঘিরে সুলতান আল-জাবেরকে বলেন, আমাদের নষ্ট করার মতো সময় নেই। কার্বন নিঃসরণ কমাতে আমাদের এখনই জরুরি পদক্ষেপ নিতে হবে। বিশ্বব্যাপী যে কোনো সিদ্ধান্ত প্রদানের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। যা মানুষ, জীবন এবং জীবিকা রক্ষা করায় ভূমিকা রাখবে।

এবারের সম্মেলনেও বাংলাদেশ থেকে একটি প্রতিনিধিদল থাকছে। ২২ সদস্যের প্রতিনিধি দলে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইতোমধ্যে প্রতিনিধি দল ও সাংবাদিকরা উপস্থিত হয়েছেন।

এদিকে পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙন, বন্যা, খরা, দাবানল বেশি হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে; ২১০০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা অন্তত ১ দশমিক ৬২ সেন্টিমিটার পর্যন্ত বেড়ে যেতে পারে। তা  হলে একবিংশ শতাব্দী শেষ দিকে পৃথিবীর বুক থেকে প্রায় অর্ধশত দেশ সমুদ্রপৃষ্ঠে হারিয়ে যাবে।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়