সুপার ও পেনিনসুলা স্টিলের স্থায়ী সম্পদ অধিগ্রহণ করবে এসএস স্টিল

সুপার ও পেনিনসুলা স্টিলের স্থায়ী সম্পদ অধিগ্রহণ করবে এসএস স্টিল

আগের সংবাদ

কাঁচপুরে সাংবাদিকের উপর হামলাকারী সন্ত্রাসী বাবুল গ্রেপ্তার

পরের সংবাদ

বীর মুক্তিযোদ্ধা দীপেশ চৌধুরীর পরলোকগমন

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩ , ৯:৩৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৯, ২০২৩ , ৯:৩৯ অপরাহ্ণ

চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধা ও বিদ্যুৎ উন্নয়ন বের্ডের সাবেক কর্মকর্তা দীপেশ চৌধুরী দীর্ঘদিন রোগভোগের পর গত মঙ্গলবার (২৮ নভেম্বর) রাতে স্থানীয় একটি ক্লিনিকে শেষনি:শ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তার স্ত্রী, দুই পুত্র, দুই মেয়ে নাতি-নাতনীসহ অসংখ্য গুনগ্রাহী রয়েছে। তার বড় পুত্র যুক্তরাষ্ট্র প্রবাসী এবং ছোট ছেলে কানাডা প্রবাসী।

পঁচাত্তরের পনেরো আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে যে কয়জন বিদ্রোহ করেছিলেন তার মধ্যে অন্যতম ছিলেন এই দীপেশ চৌধুরী। তৎকালীন যুবলীগ নেতা মৌলভী সৈয়দের নেতৃত্বে দীপেশ চৌধুরী, চট্টগ্রামের সাবেক মেয়র প্রয়াত মহিউদ্দিন চৌধুরীসহ আরো কয়েকজন প্রতিবাদী যুবক এর তীব্র প্রতিবাদ ও প্রতিরোধ আন্দোলন গড়ে তুলেছিলেন। এই প্রতিরোধ আন্দোলনে অংশগ্রহনের কারণে তৎকালীন সামরিক স্বৈরাচারী জিয়াউর রহমান সরকারের শাসনামলে সেনানিবাসে অমানুষিক নির্যাতনের শিকার হন।

তৎকালীন স্বৈরাচার জিয়া সরকার তাকে আলোচিত ষড়যন্ত্রমূলক মামলা ‘চট্টগ্রাম ষড়যন্ত্র মামলা’য় আসামী করেন এবং সেই মামলায় দীর্ঘ দুই বছরেরও অধিককাল তিনি কারাবরণ করেন। গত ২৮ নভেম্বর, মঙ্গলবার রাতে বলুয়ারদীঘি মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে বলে তার বড়পুত্র সুব্রত চৌধুরী ভোরের কাগজকে জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়