সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফিরলেন জয়

সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফিরলেন জয়

আগের সংবাদ
সিয়েরা লিওনে সেনা ব্যারাকে হামলায় নিহত ২০

সিয়েরা লিওনে সেনা ব্যারাকে হামলায় নিহত ২০

পরের সংবাদ

তফসিল বাতিল দাবি ইসলামী আন্দোলনের (ভিডিও)

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩ , ২:৩৭ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২৩ , ৭:১২ অপরাহ্ণ
তফসিল বাতিল দাবি ইসলামী আন্দোলনের

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মঙ্গলবার (২৮ নভেম্বর) আয়োজিত ‘জাতীয় সংলাপে’ এ দাবি জানায় দলটি। এতে বিএনপি, এবি পার্টি, গণফোরাম একাংশ, জাগপাসহ বিভিন্ন দলের প্রতিনিধিরা অংশ নেন।

সংলাপের শুরুতে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির চরমোনাই পীর সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে তিনটি প্রস্তাব তুলে ধরেন। প্রস্তাবগুলো হলো- বিতর্কিত নির্বাচন কমিশন ঘোষিত একতরফা তফসিল বাতিল করে গ্রেফতার বিরোধী দলীয় রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি দিয়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি করা।

সংসদ ভেঙে দিয়ে জাতীয় সরকারের অধীনে নির্বাচন এবং শতভাগ জনমতের প্রতিফলনের জন্য সংখ্যানুপাতিক পদ্ধতির নির্বাচন।

রেজাউল করীম বলেন, একতরফা নির্বাচন নির্বিঘ্ন করতে বিরোধী মতকে স্তব্ধ করার জন্য বিভিন্নমুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে সরকার। বিরোধীদল নির্বাচনের আগে চরম দমন-পীড়নের মুখোমুখি হয়েছে।

শত শত মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা, গায়েবি মামলা ও বিরোধী দলের মৃত ব্যক্তির নামে কারাদণ্ড দেয়া হচ্ছে। জেলখানার ধারণ ক্ষমতার তিনগুন আসামি কারাবন্দি।

তিনি বলেন, সরকারের ছত্রছায়ায় দুর্নীতিবাজ ব্যবসায়ী সিন্ডিকেটের দৌরাত্ম্য বেড়েছে। দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি যা মানুষের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নিতে হবে।

সংলাপে সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি বলেন, আওয়ামী লীগের লোকজন শেখ হাসিনাকে বড় করতে করতে মাউন্ট এভারেস্টের ওপর বসিয়ে দিয়েছে। শেখ হাসিনার বিরুদ্ধে কথা বলতে যদি কেউ রাজপথে নামে, আমি মনে করি এটি বিরাট একটি সংগ্রাম।

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, এখন আর সংলাপ হবে না। বলতে হবে হাসিনা না, হাসিনা না। গত ১০ থেকে ১২ বছর ধরে বুদ্ধিজীবীরা সংলাপের প্রস্তাব দিতে দিতে ঘুমিয়ে গেছে। অনেক ফর্মুলার কথা বলেছেন, কোনোটায় কাজ হয়নি। যদি আমরা বাধ্য করতে না পারি কাজ হবে না।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়