অবরোধের সমর্থনে মহানগর দক্ষিণ বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ভাষানটেকে পরিকল্পিত উন্নয়নের ঘোষণা মেয়র আতিকের

পরের সংবাদ

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নিয়ে প্রজ্ঞাপন

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩ , ৯:৪৯ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১২, ২০২৩ , ৯:৪৯ অপরাহ্ণ
ডিসেম্বর থেকেই বর্ধিত হারে বেতন পাবেন পোশাক শ্রমিকরা

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ করে জারি করা হয়েছে প্রজ্ঞাপন । ১২ হাজার ৫০০ টাকা মজুরি নির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে পোশাক শ্রমিকদের ‘ক’ শ্রেণিতে গ্রেড-১ হিসেবে রাখা হয়েছে সিনিয়র অপারেটরদের (সব ধরনের মেশিনের জন্য), গ্রেড-২ এ অপারেটর (সব ধরনের মেশিনের জন্য), গ্রেড-৩ এ জুনিয়র অপারেটর (সব ধরনের মেশিনের জন্য), গ্রেড-৪ এ সাধারণ অপারেট (সব ধরনের মেশিনের জন্য) এবং গ্রেড-৫ এ সহকারী অপারেটরদের (সব ধরনের মেশিনের জন্য) রাখা হয়েছে।

প্রজ্ঞাপনে গ্রেড-৫ এর সহকারী অপারেটর বা হেলপারের বেতন নির্ধারণ করা হয়েছে ১২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মূল বেতন ৬ হাজার ৭০০ টাকা, বাড়ি ভাড়া ৩ হাজার ৩৫০ টাকা, চিকিৎসা ভাতা ৭৫০ টাকা, যাতায়াত ভাতা ৪৫০ টাকা এবং খাদ্য ভাতা এক হাজার ২৫০ টাকা। একইভাবে গ্রেড-৪ এর সাধারণ অপারেটরদের বেতন ১৩ হাজার ২৫ টাকা, গ্রেড-৩ এর বেতন ১৩ হাজার ৫৫০ টাকা, গ্রেড-২ এর অপারেটরদের বেতন ১৪ হাজার ১৫০ টাকা এবং গ্রেড-১ এর অপারেটরদের বেতন ১৪ হাজার ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, একজন শ্রমিক এক বছর শিল্পে কর্মরত থাকার পর তার বার্ষিক মূল মজুরি হবে ৭ হাজার ৩৫ টাকা। পরবর্তীতে প্রতিবছর ৫ শতাংশ হারে মজুরি বৃদ্ধি পারে। অর্থাৎ মূল মজুরি ৭ হাজার ৩৫ টাকার ৫ শতাংশ বৃদ্ধি হয়ে ৭ হাজার ৩৮৬ টাকা নির্ধারিত হবে।

এ বিষয়ে গার্মেন্টসশিল্পে জড়িত কারও আপত্তি বা সুপারিশ থাকলে তা ১৪ দিনের মধ্যে জানাতে হবে। আর আপত্তি বা সুপারিশ না পাঠালে খসড়াটি চূড়ান্ত আকারে জারি করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়