৪৪ দলকে শনিবার ডেকেছে ইসি

আগের সংবাদ

নীলক্ষেতে ৩ ককটেল উদ্ধার

পরের সংবাদ

মিশর পৌঁছেছে ফিলিস্তিনি শরণার্থীদের প্রথম বহর

প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২, ২০২৩ , ৯:১৭ পূর্বাহ্ণ

গাজা থেকে রাফাহ ক্রসিং দিয়ে আহত ফিলিস্তিনিদের নিয়ে অ্যাম্বুলন্সের প্রথম বহরটি মিশর পৌঁছেছে।এদের মধ্যে মিশর, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জাপান, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জর্ডান ও ইন্দোনেশিয়ার নাগরিকরাও রয়েছেন।

কাতারের মধ্যস্থতায় রাফাহ ক্রসিং দিয়ে গাজায় আহত সাড়ে চার শতাধিক ফিলিস্তিনি এবং দ্বৈত নাগরিক বুধবার মিশর গেলেন। খবর হারেৎজ ও এপির।

বুধবার পৌঁছানো প্রথম বহরে অন্তত সাত জন রোগী মিশর এসেছেন। আরো অ্যাম্বুলেন্স আসছে।গাজা থেকে আসা আহত ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য রাফাহ সীমান্তের কাছে শেখ জুয়েইদে মিশর একটি অস্থায়ী হাসপাতাল নির্মাণ করেছে।

বুধবার ৮৮ জন আহত ফিলিস্তিনিকে মিশরে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। আহতদের সঙ্গে প্রায় ৫০০ জন দ্বৈত নাগরিককে এদিন রাফাহ ক্রসিং পার হওয়ার অনুমতি দেয়া হয়।

মিশরের এই সিদ্ধান্তকে ‘স্বাগত’ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, অসুস্থদের উদ্ধারে আমরা মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে একজোট হয়ে কাজ করছি এবং তাদের সহায়তা করা অব্যাহত রাখবো।

আমাদের গাজায় চিকিৎসা ত্রাণ সহায়তা পাঠানোর গতি অবিলম্বে ত্বরান্বিত করা দরকার। সেইসঙ্গে হাসপাতালগুলিকে অবশ্যই বোমাবর্ষণের নিশানা এবং সামরিক কাজে ব্যবহার করা থেকে রক্ষা করতে হবে।

আহতদের সরিয়ে নেয়ার পর প্রতিদিন ৫০০ জন করে দ্বৈত নাগরিকদের রাফাহ ক্রসিং পার হওয়ার সুযোগ দেয়া হবে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

গাজায় গত ৭ অক্টোবর থেকে ইসায়েলের হামলায় মঙ্গলবার পর্যন্ত প্রায় ৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের মধ্যে চার হাজারেরও বেশি শিশু।

ওই হামলার প্রতিশোধ নিয়ে হামাসকে নির্মূল করার অভিযানে নেমেছে ইসরায়েল। যার বলি হচ্ছে গাজার লাখ লাখ সাধারণ ফিলিস্তিনি। যারা দশকের পর দশক ধরে নিজেদের মৌলিক মানবিক অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়