পাকিস্তানকে হারিয়ে জ্যোতিদের শুভসূচনা

আগের সংবাদ

মারা গেলেন সংসদ সচিবালয়ের পরিচালক লাবণ্য আহমেদ

পরের সংবাদ

খালেদা জিয়ার চিকিৎসায় যুক্তরাষ্ট্রের ডাক্তাররা এসেছেন

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩ , ৯:০২ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৫, ২০২৩ , ৯:০৩ অপরাহ্ণ

এভারকেয়ার হাসপাতালে গুরুতর অসুস্থ খালেদা জিয়ার চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে তিন বিশেষজ্ঞ চিকিতসক ঢাকায় এসেছেন। আজ বুধবার (২৫ অক্টোবর) রাত ৭টা চল্লিশ মিনিটে তারা ঢাকায় এসে পৌঁছান।

যেসকল ডাক্তার খালেদা জিয়ার চিকিৎসায় ঢাকায় এসেছেন তারা হলেন- ডা. হামিদ রাব, ডা. ক্রিস্টোস জর্জিয়া, এবং ডা. জেমস পি এ হ্যামিলটন।

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেনের বরাত দিয়ে বিষয়টি ভোরের কাগজকে নিশ্চিত করেছেন, বিএনপির মিডিয়া সেলে কমকর্তা শায়রুল কবীর খান।

ডা. জাহিদ জানান, বিএনপি চেয়ারপারসনের জন্য গঠিত মেডিকেল বোর্ডের সাথে আলাপ করেই পরিবারের পক্ষ থেকে এই তিন বিশেষজ্ঞ চিকিৎসককে আনা হয়েছে।

জানা গেছে, এই তিনজনই হাইলি এক্সপার্ট বিভিন্ন বিভাগ অর্থাত নেফ্রোলজি, হেপাটোলজি এবং ইন্টারন্যাশনাল রেডিওলজি, লিভার-কিডনি ট্রান্সপারেন্ট বিভাগের। তারা ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) করে বা এরকম (লিভার সিরোসিস রোগে আক্রান্ত) রোগী ম্যানেজ করেন। তারা যুক্তরাষ্ট্রের জনহোপকিনস ইউনির্ভাসিটির স্কুল অব মেডিসিনের তিনজনই খুব দক্ষ এবং বিখ্যাত চিকিৎসক।

গত ৯ আগস্ট এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার অবস্থা অবনতি হলে গত আড়াই মাসের কয়েক দফা ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) স্থানান্তর করা হয়।

এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের মেডিকেল বোর্ড এর অধিনে খালেদা জিয়ার চিকিৎসা হচ্ছে।

জানা গেছেন, এই তিন বিশেষজ্ঞ চিকিতসকরা ঢাকায় আসার পর তারা বিএনপি চেয়ারপারসনকে দেখবেন তার সকল পরীক্ষা-নিরীক্ষা কাগজপত্র পর্যালোচনা করে মেডিকেল বোর্ডের সদস্যদের সাথে আলাপ করে করণীয় ঠিক করবেন।

৭৮ বয়েসী সাবেক প্রধানমন্ত্রী দীর্ঘদিন আথ্রাইটিস, ডায়াবেটিস, লিভার, কিডনি, ফুসফুস ও হদরোগে ভোগছেন দীর্ঘদিন ধরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়