রেকর্ডময় সেঞ্চুরিতে ম্যাচসেরা ওয়ার্নার

রেকর্ডময় সেঞ্চুরিতে ম্যাচসেরা ওয়ার্নার

আগের সংবাদ

টস জিতে ব্যাটিংয়ে নেদারল্যান্ডস

পরের সংবাদ

৪৪ গোলে বিধ্বস্ত হল মেসির আর্জেন্টিনা !

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩ , ১০:৪০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২২, ২০২৩ , ৪:১১ অপরাহ্ণ

এইতো গেল বছরের ডিসেম্বরে কাতারে ফিফা ফুটবল বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে আর্জেন্টিনা। এর আগে ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার হাতে উঠেছিলো সর্বশেষ বিশ্বকাপ ট্রফি। এর পর দীর্ঘ ৩৬ বছর পর ২০২২ বিশ্বকাপে মেসির হাত ধরে শিরোপা খরার অবসান ঘটে আলবিসেলেস্তেদের। সেই রেশ কাটতে না কাটতেই প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা ঘরে তোলার আরেকটি সুযোগ এসেছিলো দলটির। কিন্তু তা আর হয়ে উঠেনি। ফ্রান্সে আয়োজিত রাগবি বিশ্বকাপের দশম আসরে ভক্তদের হতাশায় ডুবালো আর্জেন্টিনা।

শুক্রবার (২০ অক্টোবর) স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে রাগবি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় আর্জেন্টিনা। যেখানে মেসি-ম্যারাডোনার আর্জেন্টিনা ৪৪-৬ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়। খবর বিবিসি

এর মধ্য দিয়ে এবারের আসরে আর্জেন্টিনাকে উড়িয়ে দিয়ে চতুর্থ শিরোপা জয়ের পথে একধাপ এগিয়ে গেল তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। এ পর্যন্ত কিউইরা রাগবি বিশ্বকাপে পাঁচবার ফাইনাল খেলেছে।

ম্যাচের প্রথম পাঁচ মিনিটে ৩-০ গোলে এগিয়ে ছিল আর্জেন্টিনা। কিন্তু ১১-১৯ মিনিট এই ৯ মিনিটে তারা ১২ গোল হজম করে। ৩১ মিনিটের মধ্যে আরও ৩টি গোল দেয় আলবিসেলেস্তেরা। তখনও নিউজিল্যান্ড ৬ গোলে এগিয়ে। তবে এরপর খেই হারিয়ে ফেলে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত তারা আর ম্যাচে ফিরতে পারেনি। প্রথমবারের মতো ফাইনাল খেলার সুযোগ হারায় তারা।

সর্বোচ্চ তিনটি করে শিরোপা রয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার। এরপরেই দুটি শিরোপা অস্ট্রেলিয়ার আর একটি শিরোপা ইংল্যান্ডের।

নিউজিল্যান্ড সর্বশেষ শিরোপা ঘরে তোলে ২০১৫ সালে। ২০১৯ সালের ৯ম আসরে তারা তৃতীয় স্থানে থেকে বিশ্বকাপ শেষ করে। যে আসরে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ আফ্রিকা।

ফাইনালে কারা হবে তাদের প্রতিপক্ষ তা নির্ধারণ হবে আজ রাতে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালের পর। এ ম্যাচে যারা জয়লাভ করবে তারা আগামী রোববার (২৯ অক্টোবর) স্তাদ দ্য ফ্রান্স স্টেডিয়ামে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে।

তার আগে দ্বিতীয় সেমিফাইনালের পরাজিত দল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আগামী শনিবার (২৮ অক্টোবর) আর্জেন্টিনার মুখোমুখি হবে।

আর্জেন্টিনা এবারের রাগবি বিশ্বকাপে গ্রুপ ডি থেকে অংশগ্রহণ করে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড, জাপান, সামোয়া ও চিলি। আর্জেন্টিনা ৪ ম্যাচে ৩ জয় ও ১ পরাজয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে। এ গ্রুপ থেকে ইংল্যান্ড সবকটি ম্যাচে জয় তুলে নিয়ে ১৮ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ১০-২৭ গোলে ইংল্যান্ডের কাছে পরাজিত হয়। পরবর্তীতে সামোয়ার বিপক্ষে ১৯-১০ গোলে, চিলির বিপক্ষে ৫৯-৫ গোলে ও গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের বিপক্ষে ৩৯-২৭ গোলে জয়লাভ করে। কোয়ার্টার ফাইনালে তারা ওয়েলসের বিপক্ষে ২৯-১৭ গোলে জয়লাভ করে সেমিফাইনাল নিশ্চিত করে।

অন্যদিকে নিউজিল্যান্ড এ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তারা ফ্রান্সের কাছে ২৭-১৩ ম্যাচে পরাজিত হয়। দ্বিতীয় ম্যাচে নামিবিয়াকে ৭১-৩ গোলে বিধ্বস্ত করে, তৃতীয় ম্যাচে ইতালির বিপক্ষে ৯৬-১৭ গোলে জয়লাভ করে। চতুর্থ ম্যাচে উরুগুয়েকে ৭৩-০ গোলে উড়িয়ে দেয়। কোয়ার্টার ফাইনালে তারা আয়ারল্যান্ডের বিপক্ষে ২৮-২৪ গোলে জয়লাভ করে।

 

 

 

এসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়