সকালের নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ
ট্রুডো-সোফির বিচ্ছেদে যা বললেন মাহি

ট্রুডো-সোফির বিচ্ছেদে যা বললেন মাহি

পরের সংবাদ

খানদের ছাপিয়ে কার ছবি পাকিস্তানের ব্যবসা সফল?

প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩ , ১১:৫৩ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ৪, ২০২৩ , ১১:৫৬ পূর্বাহ্ণ
খানদের ছাপিয়ে কার ছবি পাকিস্তানের ব্যবসা সফল?

বলিউডের বক্স অফিসে হিট করা ছবির তালিকায় শাহরুখ খান, সালমান খান, আমির খান ও অক্ষয় কুমারের মতো বলিউড তারকার ছবি পাকিস্তানের বক্স অফিসে হিট হতে পারেননি।

বরং সেখানকার বক্স অফিসে কোটি কোটি টাকার ব্যবসা করে শীর্ষস্থান অধিকার করেছে অন্য বলিউড তারকার ছবি।

২০১৮ সালে বলি অভিনেতা সঞ্জয় দত্তের জীবনকাহিনির উপর ভিত্তি করে তৈরি করা হয় ‘সঞ্জু’ ছবিটি। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন রাজকুমার হিরানি। ছবির মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল রণবীর কপূরকে।

৯৬ কোটি টাকা বাজেটে তৈরি ‘সঞ্জু’ ছবিটি বক্স অফিস থেকে আনুমানিক ৫৮৭ কোটি টাকার ব্যবসা করে।

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছিল ‘সঞ্জু’। বলিউডের যে সব ছবি পাকিস্তানে মুক্তি পেয়েছে তাদের মধ্যে সবচেয়ে বেশি ব্যবসা করে নজির গড়েছে ‘সঞ্জু’।

মুক্তির পর পাকিস্তানের বক্স অফিসে ৩৭ কোটি ৬০ লাখ টাকার ব্যবসা করে রণবীরের এই ছবি।

২০১৩ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘ধুম ৩’। আমির খান এই ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছিলেন।

১০০ কোটি টাকা বাজেটের ‘ধুম ৩’ ছবিটি মুক্তির পর প্রায় ৫৫৭ কোটি টাকার ব্যবসা করে। পাকিস্তানেও এই ছবি মুক্তি পেয়েছিল। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ২৫ কোটি টাকার ব্যবসা করে ‘ধুম ৩’।

খানদের ছাপিয়ে কার ছবি পাকিস্তানের ব্যবসা সফল?
খানদের ছাপিয়ে কার ছবি পাকিস্তানের ব্যবসা সফল?

পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল আমিরের আরও একটি ছবি। রাজকুমার হিরানি পরিচালিত ‘পিকে’ ছবিটি ২০১৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। আমিরের সঙ্গে এই ছবিতে অভিনয় করেছিলেন অনুষ্কা শর্মা, সুশান্ত সিংহ রাজপুত, সঞ্জয় দত্ত, বোমান ইরানি, সৌরভ শুক্লের মতো বলি তারকারা।

১২২ কোটি টাকার বাজেটে তৈরি ‘পিকে’ ছবিটি প্রায় ৭৭০ কোটি টাকার ব্যবসা করে। পাকিস্তানেও মুক্তি পেয়েছিল এই ছবি। প্রেক্ষাগৃহে মুক্তির পর ‘পিকে’ পাকিস্তানের বক্স অফিস থেকে ২২ কোটি টাকা উপার্জন করে।

‘পিকে’ মুক্তি পাওয়ার এক বছর পর ২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সালমান খান, কারিনা কাপুর খান এবং নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘বজরঙ্গি ভাইজান’।

৯০ কোটি টাকা বাজেটে তৈরি কবীর খান পরিচালিত ‘বজরঙ্গি ভাইজান’ ছবিটি মুক্তির পর বক্স অফিস থেকে ১০ গুণ বেশি আয় করে।

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পায় ‘বজরঙ্গি ভাইজান’। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ছবিটি ২৩ কোটি টাকা আয় করে।

তালিকায় রয়েছে শাহরুখ খানের ছবিও। ২০১৫ সালে রোহিত শেট্টির পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘দিলওয়ালে’ ছবিটি। নব্বইয়ের দশকের বড় পর্দার হিট জুটি শাহরুখ-কাজলকে বহু বছর পর একসঙ্গে অভিনয় করতে দেখা গিয়েছিল এই ছবিতে।

শাহরুখ এবং কাজল ছাড়াও ‘দিলওয়ালে’ ছবিতে জুটি বেঁধেছিলেন বরুণ ধওয়ান এবং কৃতি শ্যানন। পার্শ্বচরিত্রে অভিনয় করতে দেখা যায় জনি লিভার এবং বরুণ শর্মার মতো কৌতুকাভিনেতাদের।

১৩৫ কোটি টাকার বাজেটে তৈরি ‘দিলওয়ালে’ ছবিটি ৩৭৬ কোটি টাকার ব্যবসা করে।

পাকিস্তানের প্রেক্ষাগৃহেও মুক্তি পেয়েছিল ‘দিলওয়ালে’ ছবিটি। মুক্তির পর পাকিস্তানের বক্স অফিস থেকে ২০ কোটি টাকার ব্যবসা করে শাহরুখের ছবি।

কেএমএল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়