সন্ধ্যার সংবাদ বিশ্লেষণ

আগের সংবাদ

রাতের নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

সংসদে রওশন এরশাদ

মূল্যস্ফীতি দেশের অর্থনীতিতে বড় চ্যালেঞ্জ

প্রকাশিত: জুন ২৫, ২০২৩ , ৭:৫৫ অপরাহ্ণ আপডেট: জুন ২৫, ২০২৩ , ৭:৫৫ অপরাহ্ণ
মূল্যস্ফীতি দেশের অর্থনীতিতে বড় চ্যালেঞ্জ

উচ্চমাত্রার মূল্যস্ফীতি দেশের অর্থনীতিতে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন বিরোধী দলের নেতা রওশন এরশাদ। এই মূল্যস্ফীতি নিয়ন্ত্রনে করা না গেলে অর্থনৈতিক কর্মকাণ্ডের নেতিবাচক প্রভাব পড়বে বলেও জানান তিনি।

রবিবার (২৫ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে রওশন এরশাদ এ সব কথা বলেন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

রওশন এরশাদ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে উচ্চমাত্রার মূল্যস্ফীতি। মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৯৪ শতাংশে,গত মে মাসে মূল্যস্ফীতির এই হার দাঁড়িয়েছে। এই হার গত প্রায় এক যুগের মধ্যে সর্বোচ্চ। আগামী অর্থবছরের জন্য মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ শতাংশ। এটি অর্জন করতে হলে এখন থেকেই বিভিন্ন বাস্তবসম্মত ও কার্যকর ব্যবস্থা নিতে হবে।মূল্যস্ফীতি যদি ঠিক মত নিয়ন্ত্রনে নাকরাযায়, তাহলে অন্যান্য অর্থনৈতিক কর্মকান্ডের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

তিনি আরো বলেন, প্রস্তাবিত বাজেটে বিদেশি ঋণের সুদ পরিশোধে বরাদ্দ রাখা হয়েছে ১২ হাজার ৩৭৬ কোটি টাকা। বাংলাদেশের বৈদেশিক ঋণগ্রহণ ও স্থিতি গত কয়েক বছর ধরে দ্রুতগতিতে বাড়ছে। সরকারি ও বেসরকারি উভয় খাতেই এই ঋণ প্রবাহ বাড়ছে। এমনিতেই বেশ কিছু বড় প্রকল্পের ঋণ পরিশোধ শুরু হবে ২০২৩-২৪ অর্থ বছর থেকে। এর মধ্যে যদি এই ঋণ বাড়তে থাকে, তাহলে অচিরেই বাংলাদেশে বৈদেশিক ঋণ পরিস্থিতির ক্ষেত্রে আর স্বস্তিদায়ক অবস্থায় থাকবে না।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়