"নিরবচ্ছিন্ন বিদ্যুৎ চান হিমাগার ব্যবসায়ীরা"

আগের সংবাদ

একদলীয় দুঃশাসনে গণতন্ত্র এখন মৃত

পরের সংবাদ

বিজিবি’র বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

প্রকাশিত: জুন ১৯, ২০২৩ , ৪:৪৭ অপরাহ্ণ আপডেট: জুন ১৯, ২০২৩ , ৪:৪৭ অপরাহ্ণ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করেছে। সোমবার (১৯ জুন) সকালে পিলখানায় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান এই কর্মসূচীর উদ্বোধন করেন।

পিলখানার বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল এন্ড কলেজের পূর্ব পার্শ্বের মাঠে বিজিবি মহাপরিচালক একটি বটবৃক্ষের চারা রোপন করে বৃক্ষরোপণ কর্মসূচী-২০২৩ এর শুভ উদ্বোধন করেন। বৃক্ষরোপণ কর্মসূচী-২০২৩ উপলক্ষে বিজিবি দপ্তরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপি পর্যায় সর্বমোট ১ লাখ বৃক্ষ রোপন করার পরিকল্পনা রয়েছে।

বিজিবি সূত্রে জানা গেছে, বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধনকালে বিজিবি মহাপরিচালক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৃক্ষরোপনের প্রতি সবসময়ই গুরুত্বারোপ করতেন এবং নিজ হাতে বৃক্ষরোপণের পাশাপাশি তার যত্ন নিতেন। বিশ্বব্যাপী প্রাকৃতিক পরিবেশ বৈষম্য চলছে, যার ফলশ্রুতিতে তাপমাত্রা বেড়ে যাচ্ছে, শীতের প্রকোপ কমে যাচ্ছে। বাংলাদেশের ঋতু বৈচিত্রের ওপর এর নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা দিয়েছেন দেশের ১ ইঞ্চি জায়গাও যেন পতিত পড়ে না থাকে।

বিজিবি মহাপরিচালক বলেন, গাছ বাতাস থেকে কার্বনডাইঅক্সাইড শোষণ করে, বায়ুমণ্ডলে অক্সিজেন ছেড়ে দেয়, বায়ুদূষণ রোধ করে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখে। তাই সুস্থ জীবন ও সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতকরণের পাশাপাশি মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে আমাদের অধিক পরিমাণে বৃক্ষ রোপন করা প্রয়োজন।

‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’-এই প্রতিপাদ্যকে তুলে ধরে বৃক্ষরোপণ অভিযানের বিজিবি মহাপরিচালক সঠিক স্থান ও সঠিক প্রজাতি নির্বাচন করে গাছ লাগিয়ে সেগুলোর সঠিক যত্ন ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ করে বিজিবি মহাপরিচালক বলেন, দেশ ও জনগণের বৃহত্তর কল্যাণে বিজিবি সবসময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। দেশের যেকোনো দুর্যোগ মোকাবিলাসহ প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায়ও বিজিবি’র প্রতিটি সদস্য অবদান রাখবে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রতিপালনের ওপর গুরুত্বারোপ করে বিজিবি মহাপরিচালক সদর দপ্তরসহ সারাদেশে বিজিবি’র সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর, ব্যাটালিয়ন ও বিওপিতে কর্মরত প্রতিটি সদস্যকে তাদের স্থাপনায় প্রতিটি খালি জায়গায় বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ, ভেষজ, ঔষধি ও অন্যান্য গাছের চারা রোপন করে এ কর্মসূচী সফল করতে বিজিবি মহাপরিচালক আহবান জানান। একইসঙ্গে তিনি অপ্রয়োজনীয়ভাবে গাছ না লাগিয়ে পরিকল্পনা মাফিক গাছ লাগানোর পরামর্শ দেন। শুধু কর্মস্থলে নয়, বিজিবি’র সকল সদস্যকে তাদের বাড়ির আঙ্গিনার পতিত ও খালি জায়গায় শাকসবজিসহ ফলমূল ও ঔষধি গাছ লাগানোর আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়