আফগানিস্তানে আত্মঘাতী হামলায় প্রাদেশিক গভর্নর নিহত

আগের সংবাদ

সরিষাবাড়ীতে ভ্যান চালকের ঝুলন্ত লাশ উদ্ধার

পরের সংবাদ

সাকিব-মুশফিকের পর শান্ত!

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ৭:২৬ অপরাহ্ণ আপডেট: জুন ৬, ২০২৩ , ৭:২৬ অপরাহ্ণ

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আজ মঙ্গলবার (৬ জুন) মে মাসের সেরা ক্রিকেটারের দৌঁড়ে মনোনয়নপ্রাপ্ত ক্রিকেটারদের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্ত। মাসসেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে থাকা বাকি দুজন বাবর আজম ও হ্যারি ট্যাক্টর। টাইগার ব্যাটারদের মধ্যে সাকিব আল হাসান দুই বার ও মুশফিকুর রহিম একবার আইসিসির মাস সেরা নির্বাচিত হয়েছেন। তৃতীয় টাইগার ব্যাটার হিসেবে মাসসেরা নির্বাচিত হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে শান্তর।

অতীতের সব ব্যর্থতাকে পেছনে ফেলে চলতি বছরের শুরু থেকেই আলো ছড়াচ্ছেন শান্ত। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) থেকে শুরু করে বাংলাদেশ দলের সকল সিরিজে তিনি ব্যাট হাতে ভালো অবদান রাখেন। ধারাবাহিকতা রক্ষা করে গত মে মাসেও তিনি স্বপ্নের মতো ভালো সময় পার করেছেন। গত মাসে বাংলাদেশ মাত্র একটি সিরিজ খেলে। সেটি ছিল ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেই সিরিজের তিন ম্যাচেই শান্ত ছিলেন সর্বোচ্চ সক্রিয়।

আইরিশদের বিপক্ষে টাইগারদের প্রথম ম্যাচে তিনি ৬৬ বলে ৪৪ রানের ইনিংস খেলেন। শান্তর সেই ইনিংস সাজানো ছিল ৭টি বাউন্ডারিতে। পরবর্তীতে বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেন আইরিশ ব্যাটার হ্যারি ট্যাক্টর। তার বড় ইনিংসের উপর ভর করে আয়ারল্যান্ডের সংগ্রহ দাড়ায় ৬ উইকেট হারিয়ে ৩১৯ রানে। ম্যাচের আগেই বৃষ্টি হওয়াতে খেলা কমিয়ে আনা হয়েছিল ৪৫ ওভারে। তাই ৩২০ রানের তাড়া করে জয় পাওয়াটা বাংলাদেশের জন্য অনেকটাই কঠিন ছিল। তবে সেই কঠিন পথ পাড়ি দিতে দলকে সহায়তা করেন শান্ত। সেদিন তিনি ৮৩ বল খেলে ওয়ানডে ইন্টারন্যাশনাল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। শেষ পর্যন্ত তিনি ৯৩ বলে ১২টি বাউন্ডারি ও তিনটি ছক্কার সমন্বয়ে ১১৭ রানের ইনিংস খেলেন। এর আগে তার সর্বোচ্চ ইনিংস ছিল ৭৩ রানের। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও বাংলাদেশের জয়ের পেছনে অবদান ছিল শান্তর। ব্যাট হাতে তিনি ৩৫ রানের ইনিংস খেলার পর বল হাতে ১০ রান খরচ করে আগের ম্যাচে সেঞ্চুরি করা হ্যারি ট্যাক্টরের উইকেট তুরেন। গুরুত্বপূর্ণ সময়ে তার নেয়া উইকেটের কারণেই পাঁচ রানের জয় ছিনিয়ে সিরিজ জিতেছিল বাংলাদেশ।

আইরিশদের বিপক্ষে সেই ফিরতি ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। ধারাবাহিক পারফরম্যান্সের উপহার হিসেবে এই টপ অর্ডার ব্যাটার এবার প্রথমবারের মতো মে মাসের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে জায়গা করে নিয়েছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়