মানবপাচার মামলায় যাবজ্জীবন সাজা হওয়া পলাতক দম্পতি গ্রেপ্তার

আগের সংবাদ

গলায় গুলি করে রোহিঙ্গা যুবককে হত্যা

পরের সংবাদ

ঢাবির ‘বিজ্ঞান ইউনিট’ ও ‘চারুকলা ইউনিটে’র ফল প্রকাশ

প্রকাশিত: জুন ৫, ২০২৩ , ২:২৭ অপরাহ্ণ আপডেট: জুন ৫, ২০২৩ , ২:৩৪ অপরাহ্ণ

#বিজ্ঞান ইউনিট পাশের হার ৯.৪৩%
#চারুকলা ইউনিটে পাশের হার ৪.৪৯%

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘বিজ্ঞান ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এতে ‘বিজ্ঞান ইউনিট’-এ পাশ করেছেন ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী। এই ইউনিটে পাশের হার ৯ দশমিক ৪৩ শতাংশ। এছাড়াও ‘চারুকলা ইউনিট’-এ পাশ করেছেন ২১২ জন। এই ইউনিটে পাশের হার ৪ দশমিক ৪৯ শতাংশ।

সোমবার (৫ জুন) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ দুটি ইউনিটের ফল ঘোষণা করেন।

প্রকাশিত ফলাফলে জানা যায়, এবার ‘বিজ্ঞান ইউনিট’-এ মোট আসন রয়েছে ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান শাখা শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিক শাখার জন্য ৫১ এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ২৫টি আসন রয়েছে। ‘বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা’ এই তিন বিভাগের যথাক্রমে এক লক্ষ ১৪ হাজার ৫০ জন, তিন হাজার ৩৮০ জন ও ৩৩৩ সহ মোট এক লক্ষ ১৭ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী ছিল। এর বিপরীতে পাশ করেছে বিজ্ঞানে ১০ হাজার ৫৫৭, মানবিকে ৫৪২ ও ব্যবসায় শিক্ষায় ১০ জন মোট ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী।

এছাড়াও চারুকলা ইউনিটের ১৩০ টি আসনের বিপরীতে পরীক্ষার্থী চার হাজার ৭২৬ জন। পরীক্ষায় পাশ করে ভর্তির যোগ্যতা অর্জনকারী শিক্ষার্থীর সংখ্যা ২১২ জন। পাশের হার ৪.৪৯ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের এস এম নাফিজুল আজিজ। এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৮.২৫। মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সিসরাত জাহান। এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০৩.২৫। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মো. নাহিয়ান বিন আলম। এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ৮৫.৮৫৷

চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মন্ডল৷ এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএসহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০২। দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী মো. সাফফাত হোসেন রিশতা। এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএ সহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ১০১.৫। তৃতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী ঋদীতা নওশিন। এস.এস.সি ও এইচ.এস.সি জিপিএ সহ ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত মোট নম্বর ৯৯.৭৫।

ফলাফল জানার উপায়: ভর্তি পরীক্ষার্থীরা উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ভর্তি ওয়েবসাইট www.admission.eis.du.ac.bd থেকে কিংবা যেকোনো মোবাইল ফোন থেকে বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI <Roll> এবং চারুকলা ইউনিটের জন্য DU FRT <Roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফলাফল জানা যাবে।

ভর্তির জন্য শিক্ষার্থীদের করণীয়: দুই ইউনিটের পাসকৃত শিক্ষার্থীদের আগামী ১৮ জুন বিকাল ৩ টা থেকে আগামী ৬ জুলাই পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রমে পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুন থেকে ১৪ জুন তারিখের মধ্যে বিজ্ঞান ইউনিটের ও ৬ জুন থেকে ১২ জুন চারুকলা ইউনিটের সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথ পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

এছাড়া, ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ও চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চারুকলা ইউনিটের এবং ১২ মে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয়।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়