যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তিতে ফিরতে যে শর্ত দিলো রাশিয়া

আগের সংবাদ

গ্যাস আমদানির মাধ্যমে দ্রুতই লোডশেডিংয়ের সমাধান

পরের সংবাদ

মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী

প্রকাশিত: জুন ৩, ২০২৩ , ৬:২০ অপরাহ্ণ আপডেট: জুন ৩, ২০২৩ , ৬:২১ অপরাহ্ণ

চলতি মাসের ২২ তারিখ মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। কোনো বিদেশি রাষ্ট্রনেতাকে আমেরিকান কংগ্রেসে বক্তৃতা দিতে আমন্ত্রণ জানানো সে দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান বলে বিবেচিত হয়।

কয়েকদিন আগে মোদিকে আমন্ত্রণ জানানোর আর্জি জানিয়ে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার কেভিন ম্যাকার্থিকে চিঠি লেখেন ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্য রো খন্না। বিষয়টি নিয়ে আমেরিকান কংগ্রেসের শীর্ষ স্তরে আলোচনা হয়েছে। তার পরেই সিদ্ধান্ত নেয়া হয়, মোদিকে যৌথ অধিবেশনে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হবে। সেই মর্মে শনিবার চিঠি পাঠানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রীকে। খবর আনন্দবাজার পত্রিকার।

চিঠিতে সই করেছেন কেভিন ম্যাকার্থি, সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার, সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং হাউসের ডেমোক্র্যাট নেতা হাকিম জেফ্রিজ।

এখন সিনেট ডেমোক্র্যাটদের ও হাউস রিপাবলিকানদের দখলে। মোদিকে লেখা চিঠিতে বলা হয়েছে, ২২ জুন, কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তৃতা দিতে আমেরিকান কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভস ও সিনেটের দ্বিদলীয় নেতৃত্বের পক্ষ থেকে আপনাকে (নরেন্দ্র মোদি) আমন্ত্রণ জানানো হচ্ছে। ভারতের ভবিষ্যৎ পরিকল্পনা ও আমাদের দুই রাষ্ট্রকে কী ধরনের প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, আপনার বক্তৃতায় তা নিয়ে বলার সুযোগ থাকবে। আপনার বক্তৃতা আমাদের দুই দেশের বন্ধুত্বের সম্পর্ককে আরও দৃঢ় করবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে সরকারি সফরে ২১ জুন আমেরিকা যাচ্ছেন নরেন্দ্র মোদি। থাকবেন ২৪ জুন পর্যন্ত। প্রধানমন্ত্রী হওয়ার পরে এটি তার ষষ্ঠ আমেরিকা সফর। তবে সে দেশে এটাই তার প্রথম সরকারি সফর। ২২ তারিখ মোদির সম্মানে হোয়াইট হাউসে নৈশভোজের আয়োজন করেছেন জো বাইডেন। চলতি মাসের শেষে জি-৭ ও কোয়াড শীর্ষ বৈঠকেও মুখোমুখি হবেন দুই রাষ্ট্রপ্রধান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়