আমেরিকার ভিসা নীতি গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সহায়ক হবে

আগের সংবাদ

এবার রেস্টুরেন্ট ব্যবসায় মৌনি রায়

পরের সংবাদ

রওশন এরশাদ

রাজধানীকে পরিচ্ছন্ন নগরী হিসাবে গড়তে হবে

প্রকাশিত: মে ৩০, ২০২৩ , ৫:১৯ অপরাহ্ণ আপডেট: মে ৩০, ২০২৩ , ৫:১৯ অপরাহ্ণ

রাজধানী ঢাকাকে পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তোলার আহবান জানিয়েছেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। মঙ্গলবার (৩০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান তিনি।

রওশন এরশাদ বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো একাধিকবার ঢাকাকে পৃথিবীর সবচেয়ে দূষিত শহর হিসেবে চিহ্নিত করেছে। এবারেও একটি আন্তর্জাতিক সংস্থা গবেষণা ও জরিপ করে একই কথা বলেছে। যা আমাদের জন্য লজ্জাস্কর ও দুঃখজনক। ঢাকা আমাদের চারশত বছরের ইতিহাস ও ঐতিহ্যের নগরী হিসেবে স্বাক্ষী হয়ে আছে। অথচ আজ আমাদের প্রিয় ঢাকা অবহেলিত।

বিরোধী দলীয় নেতা বলেন, অত্যাধিক জনসংখ্যা, যেখানে সেখানে ময়লার স্তুপ, অন্তহীন ট্রাফিক জ্যাম, পুরাতন জীর্ণ হয়ে যাওয়া পরিবহন, লেগুনা ও অটোরিক্সা কোনো ধরনের নিয়ম না মেনে চলে। রাজধানীর রাস্তার ফুটপাত দিয়ে পথচারীদের হাটার কোনো সুযোগ নেই বললেই চলে। কেননা ফুটপাতগুলো দখল করে রেখেছে পান ও সিগারেটের দোকানদার। পুরান ঢাকায় জালের মতো ইলেক্ট্রিক তার ছড়িয়ে আছে। সারা বছর খোঁড়া-খুঁড়ি, জলাবদ্ধতা, ডাস্টবিনের ময়লা বাতাসে উড়ে আবার বৃষ্টি হলে পুরো এলাকা ছড়িয়ে দূষিত করে ফেলে। ঢাকার বায়ু দূষণের ৩টি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো। এছাড়া আরো বিভিন্ন কারণে দূষিত হচ্ছে ঢাকার বাতাস। ঢাকার বায়ু দূষণে এবং অস্বাস্থ্যকর পরিবেশের কারণে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক ফুসফুসে ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণে অকাল মৃত্যুতে অনেক মানুষ মারা যাচ্ছে। এই দূষিত অবস্থা থেকে আমাদের গৌরবের রাজধানী ঢাকাকে মুক্ত করতে হবে।

রওশন বলেন, আধুনিক পরিচ্ছন্ন ঢাকা গড়তে পরিবেশ মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশনকে উদ্যোগ নিতে হবে। শুধুমাত্র কথার ফুলঝুড়ি বা রাজনেতিক আশ্বাস নয়। আন্তরিকভাবে কাজ করতে হবে। জনসংখ্যাই হচ্ছে আমাদের বড় সমস্যা, সেটা বিবেচনায় রেখে সব নাগরিককে সচেতন হতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়