রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রে ফের উৎপাদন শুরু

আগের সংবাদ

চিনির দাম দুয়েক দিনের মধ্যেই কমবে

পরের সংবাদ

বাংলাদেশে নতুন কোনো নিষেধাজ্ঞা দেবে না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মে ১৭, ২০২৩ , ১০:৪৩ পূর্বাহ্ণ আপডেট: মে ১৭, ২০২৩ , ১০:৪৩ পূর্বাহ্ণ

বাংলাদেশের ওপর নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল। ওয়াশিংটনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বেদান্ত প্যাটেল বলেন, আগামী সংসদ নির্বাচনে কোনো দলের অংশগ্রহণ নিয়েও কোনো মন্তব্য করবে না যুক্তরাষ্ট্র। অবশ্য বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেন এই মার্কিন কর্মকর্তা। বেশকিছু খাতে ওয়াশিংটন ঢাকার সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী বলেও জানান বেদান্ত। কিছু খাতে দুই দেশের সম্পর্ক ক্রমেই গভীর হচ্ছে।

প্রসঙ্গত, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ২০২১ সালের ১০ ডিসেম্বর বিশেষায়িত বাহিনী র‌্যাবের সাবেক ও বর্তমান ৭ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র সরকার নিষেধাজ্ঞা দেয়। নিষেধাজ্ঞার তালিকায় সাবেক পুলিশ ও র‌্যাব প্রধান বেনজির আহমেদও ছিলেন। বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার অনুরোধ করা হলেও তাতে সায় দেয়নি যুক্তরাষ্ট্র। বিচারবহির্ভূত হত্যা কমে এসেছে জানিয়ে গত ১৬ জানুয়ারি বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনাওয়ার বাহিনীটির প্রশংসা করলেও নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে কোনো তথ্য দেননি।

সম্প্রতি জাপান ও যুক্তরাজ্যের পাশাপাশি যুক্তরাষ্ট্র সফর করে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে গত সোমবার তিনি জানান, বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা দেয়া দেশের কাছ থেকে কেনাকাটা না করার জন্য সরকারি ক্রয়বিধিতে নতুন ধারা যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমি আমাদের অর্থ মন্ত্রণালয়কে বলে দিচ্ছি, পরিকল্পনা মন্ত্রণালয়কে বলে দিয়েছি, এখন থেকে আমরা যে বিদেশ থেকে জিনিসপত্র ক্রয় করি, সেখানে আমাদের একটা ক্লজ থাকবে, যারা আমাদের স্যাংশন দেবে, তাদের থেকে আমরা কোনো কিছু কেনাকাটা করব না।

এদিকে যুক্তরাজ্য সফরে গিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মন্তব্য করেন, যুক্তরাষ্ট্র হয়তো আওয়ামী লীগকে ক্ষমতায় চায় না বলেই র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়