স্নিগ্ধ প্রশান্তির বাংলাদেশ চায় জাকের পার্টি

আগের সংবাদ

পর্যটকে মুখরিত কুয়াকাটা সমুদ্র সৈকত

পরের সংবাদ

লড়াই অব্যাহত

সুদানে সরিয়ে নেয়া হচ্ছে বিদেশি নাগরিকদের

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩ , ১২:২৯ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ২৩, ২০২৩ , ১২:২৯ অপরাহ্ণ

সামরিক বাহিনীর দুই প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে লড়াই অব্যাহত থাকায় সুদানের রাজধানী খার্তুম থেকে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ তাদের কূটনীতিক ও নাগরিকদের সরিয়ে নিচ্ছে। ঈদুল ফিতর উপলক্ষে আন্তর্জাতিক মহলের পক্ষ থেকে একটি যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও এ সহিংসতা থামেনি।

সুদানের সামরিক নেতৃত্বের দুই অংশের মধ্যে ক্ষমতার দ্বন্দ্বের কারণে গত সপ্তাহে এ সহিংসতা শুরু হয়। এক সপ্তাহ ধরে চলা সহিংসতায় এ পর্যন্ত কমপক্ষে ৪০০ লোক নিহত হয়েছে। সংবাদদাতারা জানাচ্ছেন খার্তুম শহরে বোমা বিস্ফোরণ, গোলাবর্ষণ ও বন্দুকের গুলিবিনিময় অব্যাহত রয়েছে।

খার্তুমের বাসিন্দারা জানান, যে শহরে ঈদের সময়টায় পরিবেশ উৎসবমুখর থাকে, সেখানে এখন বিরাজ করছে ভূতুড়ে পরিবেশ। এদিকে লড়াই অব্যাহত থাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সসহ চীনের কূটনীতিক ও নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেয়া হচ্ছে।

সুদানের সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, সেনাবাহিনীর প্রধান ফাত্তাহ আল-বুরহান বিদেশিদের সরিয়ে নেয়ার নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করতে রাজি হয়েছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও চীন তাদের কূটনীতিকসহ নাগরিকদের নিজ নিজ দেশে ফিরিয়ে নিতে সামরিক বিমান ব্যবহার করবে।

সৌদি আরবও ভ্রাতৃপ্রতিম কিছু দেশের নাগরিকদের সুদান থেকে সরিয়ে নেয়ার ব্যবস্থা করছে বলে জানিয়েছে। সবশেষ খবরে বলা হয়, সৌদি মিশনের কূটনীতিকরা সড়কপথে পোর্ট সুদান গিয়ে নিজ দেশের উদ্দেশ্যে বিমানে উঠেছেন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়