মতিউর রহমানের কুশপুত্তলিকা দাহ করলো ছাত্রলীগ

আগের সংবাদ

নতুন শুরুর অপেক্ষায় রোমাঞ্চিত মুর

পরের সংবাদ

নামের শেষে সরকার থাকায় জমি চলে গেল সরকারি মালিকানায়!

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ২:১৬ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ২:১৬ অপরাহ্ণ

ভারতের কর্নাটক রাজ্যে ৭২৭ হিন্দু শরণার্থীর নামের শেষে ‘সরকার’ শব্দটি থাকায় তাদের জমি সরকারি খাতায় চলে গেছে! ৬৫ বছর বয়সি কৃষক বিভূতি সরকার তাদেরই একজন, যাদের কয়েক দশক ধরে মালিকানায় থাকা জমি হঠাৎ করে সরকারি সম্পত্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

পরে জানা যায়, কর্মকর্তারা জমির দলিলে মালিকের নামের সঙ্গে সরকার দেখে এটিকে সরকারি সম্পত্তি হিসেবে ধরে নেন। খবর টাইমস অব ইন্ডিয়ার

কর্নাটকের রায়চুর জেলার সিন্ধানুর তালুকে থাকা বিভূতির পাঁচ একর জমি বেহাত হয়ে যায়। এক বছরের বীমা না পরিশোধ করায় বিভূতির জমি সরকারি খাতে চলে যায়।

বিভূতি সরকারের অভিযোগের ভিত্তিতে স্বাধীন তদন্তে বেরিয়ে আসে অদ্ভুত তথ্য। তাদের নামের একটি অংশ সরকার দেখে ভুলে সরকারি খাতায় জমি নিয়ে নেয়া হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পূর্ব পাকিস্তান ছেড়ে হাজার হাজার হিন্দু ভারতে আশ্রয় নেয়। তৎকালীন ভারত সরকার কর্নাটকসহ পাঁচ রাজ্যে বিশেষ ক্যাম্পে থাকতে দেয় শরণার্থীদের। একই সঙ্গে নতুন করে জীবন শুরু করতে প্রত্যেককে পাঁচ একর করে জমি দেয়া হয়।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়