বাংলাদেশে স্বাস্থ্য খাতে বরাদ্দ সর্বনিম্ন

আগের সংবাদ

পরিবেশ রক্ষায় ‘সবুজ মানব প্রাচীর’ গঠন

পরের সংবাদ

চীনা ১০ যুদ্ধজাহাজের তাইওয়ান প্রণালী অতিক্রম

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩ , ৯:৪১ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ১, ২০২৩ , ৯:৪১ অপরাহ্ণ

চীনের ১০টি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। এর মধ্যে ৯টি ছিল যুদ্ধজাহাজ এবং একটি সামরিক ড্রোন। জবাবে তাইওয়ান তার নিজের যুদ্ধজাহাজ উড়িয়ে চীনা জাহাজকে তাড়া করে। এ সময় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তাদেরকে মনিটরিং করে।

শনিবার (১ এপ্রিল) তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্সের।

এতে বলা হয়, তাইওয়ান নিজেকে স্বার্বভৌম রাষ্ট্র দাবি করলেও তা নিজেদের ভূখণ্ড বলে দাবি চীনের। এমন দাবিতে কয়েক বছরে নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছে চীনের বিমান বাহিনী। বর্তমানে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফর করছেন। সেখানে যদি তিনি প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে সাক্ষাৎ করেন তাহলে প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে বেইজিং। তবে কি প্রতিশোধ নেবে তারা তা বলেনি।

মধ্য আমেরিকা থেকে এ মাসে তাইপে ফেরার সময় লস অ্যানজেলেসে স্পিকার কেভিনের সঙ্গে প্রেসিডেন্ট সাইয়ের সাক্ষাত হওয়ার কথা রয়েছে। এর আগে প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি তাইপে সফর করেন। তারপর আগস্ট থেকেই তাইওয়ানকে কেন্দ্র করে যুদ্ধ যুদ্ধ খেলা খেলছে চীন। তাইওয়ানের কাছাকাছি সামরিক কর্মকাণ্ড বৃদ্ধি করেছে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়