প্রথম স্কটিশ মুসলিম প্রধানমন্ত্রী হিসেবে হামজার শপথ

আগের সংবাদ

গিনেজ রেকর্ডবুকে নাম লেখালেন বাংলাদেশি ব্যাংকার

পরের সংবাদ

রুশ অর্থনীতিতে মন্দার শঙ্কা

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩ , ১০:১০ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩০, ২০২৩ , ১০:১২ অপরাহ্ণ

দ্বিতীয় বছরে যুদ্ধ গড়াতেই ইউরোপ ও আমেরিকার নিষেধাজ্ঞার খোলামেলা প্রভাব পড়তে শুরু করেছে রাশিয়ার অর্থনীতিতে। এর আগে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে সমগ্র বিশ্বেই তেল ও প্রাকৃতিক গ্যাসের মূল্যবৃদ্ধির ফলে মস্কো কর্তৃপক্ষের মুনাফা বাড়লেও এখন আর সেই সুদিন নেই। এরই মধ্যে দেশটির বৃহত্তম রপ্তানি পণ্য গ্যাসও হারিয়েছে বড় বড় তেল আমদানিকারকদের। কমতে শুরু করেছে রাজস্ব আয়। প্রবৃদ্ধি দীর্ঘমেয়াদে নিম্নগামী হচ্ছে। চাপ পড়ছে সরকারের কোষাগারেও। সব মিলিয়ে দেশটির ভয়ংকর অর্থনৈতিক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

বুধবার প্রকাশিত মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক অনুসন্ধানী প্রতিবেদনে রুশ রাজকোষের এই চরম চিত্র তুলে ধরা হয়েছে। পরদিন বৃহস্পতিবারই (৩০ মার্চ) পত্রিকাটির মস্কো প্রতিনিধিকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছে রাশিয়া। খবর সিএনএন, আলজাজিরার।

রুশ অর্থনীতির মন্দাবস্থা নিয়ে করা এই প্রতিবেদনই ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত তার সর্বশেষ প্রতিবেদন।

ওই অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বর থেকে ডলারের বিপরীতে রুশ মুদ্রা রুবলের দরপতন হয়েছে ২০ শতাংশের বেশি। তরুণদের সেনাবাহিনীতে নিয়োগ বা দেশ ছেড়ে পালানোর কারণে শ্রমশক্তি কমে গেছে। ব্যবসায় বিনিয়োগে ছড়িয়ে পড়েছে অনিশ্চয়তা।

এ প্রসঙ্গে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের এক সাবেক কর্মকর্তা আলেক্সান্ডার প্রকোপেঙ্কো বলেন, রাশিয়ার অর্থনীতি দীর্ঘমেয়াদের মন্দার দিকে ঝুঁকছে। অবশ্য অর্থনীতি এমন খারাপ বা স্বল্পমেয়াদি হুমকি হয়ে দেখা দেয়নি যার ফলে রাশিয়া যুদ্ধ চালিয়ে যেতে ব্যর্থ হবে। কিন্তু রাষ্ট্রীয় রাজস্ব কমে যাওয়েই ইঙ্গিত দিচ্ছে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়