টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

আগের সংবাদ

ইউক্রেনে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা

পরের সংবাদ

বঙ্গবন্ধুর ৭ মার্চ ভাষণই ছিল স্বাধীনতার ঘোষণা: প্রতিমন্ত্রী ইন্দিরা

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ৩:০১ অপরাহ্ণ আপডেট: মার্চ ৯, ২০২৩ , ৩:০৩ অপরাহ্ণ

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ৭ই মার্চের ভাষণে জাতির পিতা বাঙালিদের প্রতি স্বাধীনতা নির্দেশ দিয়েছিলেন। তিনি বাঙালি জাতিকে যুদ্ধের প্রস্তুতি ও ঘরে ঘরে দূর্গ গড়ে তোলার প্রস্তুতি নিতে বলেছিলেন। বঙ্গবন্ধুর ৭ মার্চ ভাষণই ছিল স্বাধীনতার ঘোষণা।

তিনি বলেন, ৭ই মার্চে ঐতিহাসিক ভাষণে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্ন নেসা মুজিবের রয়েছে অসামান্য অবদান। ৭ই মার্চের বক্তব্য কি হবে তা নিয়ে বঙ্গবন্ধুকে অনেকে পরামর্শ দিলে বঙ্গমাতা বলেছিলেন ‘সমগ্র দেশের মানুষ তোমার মুখের দিকে তাকিয়ে আছে। তোমার মনে যে কথা আসবে সে কথা বলবে। বাংলাদেশের মানুষকে নিয়ে তোমার যে স্বপ্ন সেই কথাগুলো তুমি স্পষ্ট করে বলে দিবে’।

বঙ্গবন্ধুর এ ভাষণ বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ হিসাবে ইউনেস্কোর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য দলিলে স্বীকৃতি পেয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, স্বাধীনতা ও দেশবিরোধিরা বিদেশে বসে মিথ্যা প্রচার, প্রপান্ডা, ষড়যন্ত্র করছে। এসকল ষড়যন্ত্র উপযুক্ত জবাব দিয়ে আগামী নির্বাচনে বঙ্গবন্ধু মন্যাকে ক্ষমতায় আনতে প্রবাসীদের ভূমিকা রাখতে হবে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ৭ মার্চ রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, স্টেট ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সভা সঞ্চালনা করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইরিন পারভিন। আলোচনা সভায় যুক্তরাষ্ট্র মুক্তিযাদ্ধা কমান্ড কাউন্সিল, বঙ্গবন্ধু পরিষদ, যুব লীগ, মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ বক্তব্য করেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। আজকে গৃহহীনরা ঘর পাচ্ছে, শতভাগ বিদ্যুৎ, শিক্ষার হার, রপ্তানি, কর্মসংস্থান এবং রিজার্ভ বৃদ্ধি পেয়েছে। ২০৪১ সালে প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ঘোষিত উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ। দেশের এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগকে জয়ী করতে হবে।

মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসী সংগঠনের পক্ষ থেকে সংবর্ধনা প্রদান

যুক্তরাষ্ট্রে বসবাসরত মুন্সীগঞ্জ জেলার প্রবাসীদের মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসী সংগঠনের উদ্যোগে নিউইয়র্কে জ্যাকসন হাইটসে নবান্ন রেস্টুরেন্টে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপিকে সংবর্ধনা প্রদান করে। মো. আক্তার হোসেনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিল মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসী এবং বাংলাদেশ সোসাইটির নেতৃবৃন্দ।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়