শেরপুরে কিশোরী ধর্ষণ: যুবকের নামে মামলা

আগের সংবাদ

এইচএসসিতে আ.লীগের কেন্দ্রীয় নেতার ছেলের জিপিএ-৫ প্রাপ্তি

পরের সংবাদ

ইউক্রেনকে আরো সহায়তার অঙ্গীকার বাইডেনের

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩ , ৯:৫৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৩ , ১০:০৮ অপরাহ্ণ

হঠাৎই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভ সফর করেছেন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর এক বছর পূূর্তির প্রাক্কালে প্রথমবারের মতো কিয়েভে উপস্থিত হন বাইডেন। হোয়াইট হাউস থেকে বাইডেনের কিয়েভ সফর উপলক্ষে দেয়া এক বিবৃতিতে ইউক্রেনকে আরো সহায়তা দেয়ার অঙ্গীকার করেন তিনি। খবর আলজাজিরার।

বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনে রাশিয়ার নৃশংস আগ্রাসনের বর্ষপূর্তি পালন করতে যাচ্ছে বিশ্ব। এমন সময়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে আজ আমি কিয়েভে এসেছি। একইসঙ্গে ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় আমাদের অটল এবং অবিচল অঙ্গীকারের বিষয়ে আশ্বস্ত করেছি।’

আরো বলা হয়, ‘এক বছর আগে যখন পুতিন তার আগ্রাসন শুরু করেন তখন ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিমারা বিভক্ত। তিনি ভেবেছিলেন আমাদের ছাড়িয়ে যেতে পারবেন। কিন্তু সম্পূর্ণ ভুল প্রমাণিত হয়েছেন তিনি।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে যে বাড়তি ৫০ কোটি ডলারের সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছেন, বিবৃতিতে তার বিস্তারিত প্রকাশ করা হয়েছে। এর আওতায় ইউক্রেনকে আরো কিছু হিমার্স রকেট লঞ্চার দেওয়া হবে। এগুলো দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া যায় এমন ধরনের রকেট লঞ্চার। এগুলো দিয়ে একেবারে নির্ভুল নিশানায় আঘাত হানতে পারে এমন ধরনের জিএমএলআরএস বোমা ছোড়া যায়। এই লঞ্চার দিয়ে ৫০ মাইল দূরের লক্ষ্যবস্তুর একেবারে কয়েক মিটারের মধ্যে রকেট হামলা চালানো সম্ভব।

ইউনিভার্সিটি অব বাথের একজন প্রতিরক্ষা ও নিরাপত্তা বিশেষজ্ঞ এবং ন্যাটোর সাবেক বিশ্লেষক ড. প্যাট্রিক বারি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের এই সফর দেখে মনে হচ্ছে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে দীর্ঘ মেয়াদে সমর্থন দিয়ে যেতে তারা প্রস্তুত।

এরই মধ্যে ইউক্রেন সফর শেষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ডে তিনদিনের আনুষ্ঠানিক সফর শুরু করতে ফিরে গেছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়