হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা নীলফামারীর বার সভাপতির

আগের সংবাদ

ফেরদৌসের দেখা পেয়ে উচ্ছ্বসিত প্রসেনজিৎ

পরের সংবাদ

চীনকে বাইডেন

সার্বভৌমত্বের হুমকি আসলে যুক্তরাষ্ট্র জবাব দেবে

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩ , ১২:২১ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২৩ , ১:৩৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। তবে বেইজিং যদি যুক্তরাষ্ট্রের সার্বভৌমত্বের জন্য হুমকি তৈরি করে তাহলে নিজেদের রক্ষার জন্য তার জবাব দেয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) স্টেট অব দ্য ইউনিয়নে দেয়া ভাষণে তিনি এ কথা বলেন। বাইডেন তার ভাষণের বড় অংশজুড়ে যুক্তরাষ্ট্রের আকাশে চায়না গোয়েন্দা বেলুন এবং তা নিয়ে রিপাবলিকানদের পক্ষ থেকে তার প্রশাসনের কঠোর সমালোচনার জবাব দেন।

যুক্তরাষ্টসহ সারাবিশ্বের স্বার্থেই চীনের সঙ্গে তার সরকার কাজ করতে চায় উল্লেখ করেন বাইডেন। তিনি বলেন, আমি চীনের সঙ্গে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। অ্যামেরিকার স্বার্থ ও পুরো বিশ্বের সুবিধার জন্যই আমি এগিয়ে যেতে চাই। কিন্তু চীন যদি আমাদের সার্বভৌমত্বের জন্য হুমকি হয়ে দাঁড়ায় তাহলে আমরা আমাদের দেশকে রক্ষা করবো। যা যা করার দরকার করবো- এতে কোনো সন্দেহ নাই। এ বিষয়টি আমি গত সপ্তাহেও পরিষ্কার করেছি।

গত জানুয়ারিতে হাউস অব রিপ্রেজেন্টেটিভ এর নিয়ন্ত্রণ রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর কংগ্রেসের যৌথ অধিবেশনে এটিই জো বাইডেনের প্রথম ভাষণ। প্রেসিডেন্ট তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে অবিচ্ছিন্ন এবং দেশের অর্থনীতিকে আবারও চাঙা করে তোলার ব্যাপারে দেশবাসীর দৃষ্টি আকর্ষণ করেন।

চীন প্রসঙ্গ ছাড়াও বাইডেন দেশের অভ্যন্তরীণ নানা ইস্যু যেমন- বন্দুক সহিংসতা, পুলিশ সংস্কার, হেলথকেয়ার ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলেন। একই সঙ্গে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও রাশিয়ার হুমকি নিয়েও কথা বলেন। সবশেষে দেশবাসীকে শোনার আশার বাণী শুনিয়ে বাইডেন বলেন, আমাদের অবশ্যই একে-অপরকে হিংসার দৃষ্টিতে দেখা যাবে না। আমরা অ্যামেরিকান। একে-অপরের সহকর্মী। আমরা সবাই এক। যুক্তরাষ্ট্র একটি জাতি যারা সারা বিশ্বে আইডিয়া তৈরি করে। সারা বিশ্বের বাতিঘর, নতুন যুগ ও সম্ভাবনার। সুতরাই আমি স্টেট অব দ্য ইউনিয়নে এসেছি আমার রিপোর্ট উপস্থাপন করতে যা আমার সাংবিধানিক দায়িত্ব।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়