তুমব্রু সীমান্তে আবারও গোলাগুলি, আতঙ্কে স্থানীয়রা

আগের সংবাদ

সুবর্ণচরে ট্রাক্টর চাপায় স্কুলছাত্র নিহত

পরের সংবাদ

বিইউএফটি’র অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী

পোশাক খাতে আর বিদেশি জনশক্তির প্রয়োজন হবে না

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ৭:৩২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ৭:৩২ অপরাহ্ণ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমাদের তৈরি পোশাক শিল্পে মিড লেভেলে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষ ম্যানেজার তৈরি হয়েছে। কর্ম ক্ষেত্রে তারা বেশ ভালো কাজ করছে। দীর্ঘদিন বিদেশি জনবল দিয়ে আমরা এই কাজ করেছি। এখন দেশেই পর্যাপ্ত দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে। এখন আর বিদেশি ম্যানেজারদের ওপর আমাদের নির্ভর করতে হবে না। এ ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরির জন্য বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেনোলজি (বিইউএফটি) কাজ করছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) গাজীপুরের টঙ্গীর তুরাগে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) আয়োজিত আরএমজি সেক্টরে দক্ষ ম্যানেজার তৈরির উদেশ্যে পরিচালিত বিইউএফটি-ইপিবি পিজিডি প্রোগ্রাম ফর মিড লেভেল ম্যানেজমেন্ট বিষয়ে অরিয়েন্টেশন অ্যান্ড সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষ জনশক্তিই একটি শিল্প প্রতিষ্ঠানের মূল চালিকা শক্তি। তৈরী পোশাক খাতে বিদেশী জনশক্তির ওপর নির্ভরশীলতা কমানোই আমাদের উদ্দেশ্য। এজন্য বাণিজ্য মন্ত্রণালয় দক্ষ জনশক্তি তৈরির এই বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। আমাদের তৈরি জনশক্তি দেশের চাহিদা পূরণ করবে। এসব দক্ষ জনশক্তিকে আমাদের শিল্প প্রতিষ্ঠানে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। অনেক প্রতিকুল পরিস্থিতি দক্ষতার সঙ্গে মোকাবেলা করে বাংলাদেশের পোশাক খাত পৃথিবীর মধ্যে দ্বিতীয় বৃহৎ তৈরি পোশাক রপ্তাানিকারক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে আমাদের রপ্তানির প্রায় ৮২ ভাগ আসে তৈরি পোশাক খাত থেকে।

তিনি আরো বলেন, একসময় আমাদের তৈরি পোশাক খাতের ম্যানেজমেন্ট লেভেলে (ব্যবস্থাপনা খাতে) শুধু বিদেশি জনশক্তিই কাজ করতো। এখন আমাদের দেশের অনেক দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে। পেশাগত কাজে বেশ দক্ষতার পরিচয় দিচ্ছে তারা। সেই কারণে বিদেশি কর্মীর সংখ্যা অনেক কমে এসেছে। এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব হলে আমাদের আর বিদেশি জনশক্তির প্রয়োজন হবে না। সরকারের বাণিজ্য মন্ত্রণালয় সেই লক্ষ্যকে সামনে রেখে কাজ করে যাচ্ছে।

বিইউএফটি’র বোর্ড অব ট্রাস্টি’র চেয়ারম্যান মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজিএমইএ’র প্রেসিডেন্ট ফারুক হাসান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আব্দুর রহিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিইউএফটি’র উপাচার্য (ভিসি) প্রফেসর ড. এসএম মাহফুজুর রহমান ও ভোট অব থ্যাংকস প্রদান করেন উপ-উপাচার্য (প্রো-ভিসি) প্রফেসর ড. ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়