পোল্যান্ডের নজর মেসির দিকে

আগের সংবাদ

বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতার স্বর্ণ জয়

পরের সংবাদ

বিশ্বকাপে ফেরার গুঞ্জন বেনজেমার!

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:২১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:২১ অপরাহ্ণ

২০১৮ বিশ্বকাপে ছিলেন না ফ্রান্সের বিশ্বকাপজয়ী স্কোয়াডে। এবার দুর্দান্ত পারফরমেন্স দেখিয়ে ফ্রান্স স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন করিম বেনজেমা। তবে ঊরুর চোটে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। এখন গুঞ্জন শোনা যাচ্ছে চোট কাটিয়ে আবার বিশ্বকাপে ফিরতে পারেন এই রিয়াল মাদ্রিদ তারকা।

চোটে নিয়ে দেশে ফিরলেও বিশ্বকাপ স্কোয়াড থেকে বেনজেমার নাম বাদ দেননি ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম। বেনজেমার বদলি হিসেবে নতুন কাউকে দলে ডাকেননি তিনি। স্প্যানিশ রেডিও ওন্দা মাদ্রিদের এক প্রতিবেদনে বলা হয়, বেনজেমা ইনজুরি কাটিয়ে সেরে উঠেছে। কাতারে দলের সঙ্গে যোগ দেয়ার সম্ভবনা এখনো রয়েছে। যদি সময়মতো চোট সারিয়ে উঠতে পারেন বেনজেমা, তবে এখনো বিশ্বকাপে ফেরার সম্ভাবনা রয়েছে তারা। যেহেতু বেনজেমার বদলি হিসেবে কাউকে দলে নেয়া হয়নি। এছাড়া বিশ্বকাপ স্কোয়াডে এখনো রয়েছেন এই তারকা তাই দলে ফেরার ক্ষেত্রে কোনো বাধা নেই তার। তবে দলে ফেরার বিষয়টি নির্ভর করছে তার ইনজুরি পরিস্থিতি এবং কোচের ওপর।

মৌসুমের শুরু থেকেই চোটে ভুগছিলেন বেনজেমা। রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে পারেননি প্রথম দিকের ম্যাচগুলোতে। তবে গত মৌসুমে দুর্দান্ত পারফর্ম করায় এ বছরের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন তিনি। ২০১৮ বিশ্বকাপ স্কোয়াডে না থাকায় এবার বিশ্বকাপে খেলতে মরিয়া ছিলেন এই ফরোয়ার্ড। ইনজুরি কাটিয়ে বিশ্বকাপে ফেরার কথা ছিল তার। তবে অনুশীলনে আবারো চোট পাওয়ায় আবারো স্বপ্নভঙ্গ হয় বেনজেমার। অনেক সংবাদমাধ্যমের দাবি, বিশ্বকাপ শেষ হতে বাকি মাত্র তিন সপ্তাহ, এরই মধ্যে সেরে ওঠা বেনজেমার পক্ষে সম্ভব নয়। ফরাসি তারকা মাদ্রিদে এখনো পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই আছেন।

বিশ্বকাপ শুরুর কয়েকদিন আগে ফ্রান্স জাতীয় দলের সঙ্গে অনুশীলনের সময় বাম উরুতে আঘাত পান বেনজেমা। মেডিকেল পরীক্ষা শেষে বলা হয় এই চোট কাটিয়ে উঠতে তিন সপ্তাহ সময় লাগবে। তবে এর আগেই সুস্থ বোধ করছেন তিনি। বিশ্বকাপ শুরুর আগেই ইনজুরি হানা দেয় ফ্রান্স শিবিরে। ইনজুরির কারণে স্কোয়াডে জায়গা পাননি বিশ্বকাপজয়ী দলের সদস্য পল পগবা ও এনগোলো কান্তে।

এরপর বিশ্বকাপ স্কোয়াডে থেকেও ইনজুরিতে বাদ পড়েন প্রেসনেল কিম্পেম্বে, ক্রিস্টোফার এনকাকু। বিশ্বকাপ শুরুর একদিন আগে চোটে ছিটকে পড়েন করিম বেনজেমা। ইনজুরির ধাক্কা সামলে নিয়েও তেমন কোনো চাপে নেই ফ্রান্স।

বিশ্বকাপেরর প্রথম দল হিসেবে নকআউট পর্ব নিশ্চিত করেছে ফ্রান্স। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারিয়েছে তারা। ম্যাচে জোড়া গোল করেন অলিভার জিরুড। এরপর দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে হারায় বর্তমান চ্যাম্পিয়নরা। সেই ম্যাচে জোড়া গোল করেন তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। বেনজেমাকে খুব একটা মিস করছে ফ্রান্স এমন ভাবার কোনো কারণ নেই। ১৯৭৮ সালের পর এই প্রথম বিশ্বকাপ খেলতে পারছেন না বিশ্বকাপের আগে সর্বশেষ ব্যালন ডি’অর জয়ী কোনো ফুটবলার। গ্রুপপর্বে ফ্রান্সের শেষ ম্যাচ তিউনিসিয়ার বিপক্ষে। আজ রাত ৯টায় গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে তারা। গ্রুপপর্বে কোনো ম্যাচে মাঠে নামতে না পারলেও পরবর্তী যে কোনো ম্যাচে মাঠে দেখা যেতে পারে বেনজেমাকে।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়