নাশকতার পরিকল্পনা, ৮ রিভলবারসহ আটক ৩

আগের সংবাদ

জিম্বাবুয়ে দলে দুঃসংবাদ, ব্যাটিং কোচের পদত্যাগ

পরের সংবাদ

রিজওয়ানের ৩ বিশ্ব রেকর্ড

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২ , ৭:২৩ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ৭, ২০২২ , ৭:২৩ অপরাহ্ণ

ক্রাইস্টচার্চে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ২১ রানে জিতেছে পাকিস্তান। এ ম্যাচে ওপেনিংয়ে নেমে ৫০ বলে অপরাজিত ৭৮ রানের ইনিংস খেলে প্লেয়ার অব দ্য ম্যাচ হয়েছেন রিজওয়ান। এ নিয়ে শেষ তিন ম্যাচে দুইবার ম্যাচসেরা হয়েছেন পাকিস্তানের এ উইকেটকিপার-ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে থেকেই রানে আছেন রিজওয়ান। একের পর এক ফিফটি হাঁকিয়ে এখন তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে। বাংলাদেশকে হারানোর ম্যাচে তিন বিশ্ব রেকর্ডের মালিক হয়েছেন রিজওয়ান। খবর: খালিজ টাইমস

প্রথমটি রেকর্ডটি হচ্ছে, সতীর্থ বাবর আজম ও ক্যারিবীয় তারকা ক্রিস গেইলের একটি রেকর্ডে ভাগ বসালেন রিজওয়ান। বাংলাদেশের বিপক্ষে ক্যারিয়ারে ৭৮* রান যোগ করার পর ২০২০ সালে টি-টোয়েন্টিতে রিজওয়ানের রানসংখ্যা ১৫০০ ছাড়িয়েছে। এই কৃতিত্বের পথে বাবর আজম এবং ক্রিস গেইলের পর বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে এক ক্যালেন্ডার বছরে ১৫০০ বা তার বেশি রান করেছেন।

গেইল ২০১২ ও ২০১৫ সালে যথাক্রমে ১৫৩২ এবং ১৬৬৫ রান সংগ্রহ করেছিলেন। আবার ২০১৯ সালে বাবর আজম করেন ১৬০৭ রান। গত বছর টি-টোয়েন্টিতে বাবরের ব্যাট থেকে আসে ১৭৭৯ রান। রিজওয়ান গত বছর ২০৩৬ রান করেছিলেন, যেখানে তিনি এখন পর্যন্ত এই বছর ১৫১৯ রান করেছেন।

দ্বিতীয়ত – ম্যাচসংখ্যায় অবশ্য এখনই বাবরকে ছাড়িয়ে গেছেন রিজওয়ান। ৫৮ টি-টোয়েন্টি ইনিংসে সর্বাধিক মোট রানের তালিকায় বাবরের চেয়ে বেশি পাকিস্তানের কিপার-ব্যাটারের। ৩০ বছর বয়সি এ তারকা ৫৮ আন্তর্জাতিক ইনিংসে ২৩৩৭ রান করেছেন, যেখানে বাবরের সংগ্রহ ছিল ২২৮১।

ভারতের বিরাট কোহলি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ৫৮ ইনিংসে করেন ২০১২। সে হিসেবে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন তিনি। অন্য একটি রেকর্ড হচ্ছে, রিজওয়ানই টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক উইকেটরক্ষক-ব্যাটার এখন। তার ২৩৩৭ রানের মধ্যে উইকেট-রক্ষক হিসাবে সংগ্রহ ২১৯৬ রান। এ রের্কডে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারকে ছাড়িয়ে গেছেন রিজওয়ান। বাটলারের রানসংখ্যা ২১১৯।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়