শারদ সংগ্রহে ট্রাইবাল ও ফ্লোরাল মোটিফ

আগের সংবাদ

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি নেতাদের দেড় ঘন্টার বৈঠক

পরের সংবাদ

মিয়ানমার সীমান্তে গোলাগুলি

তলবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:২১ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:২৯ অপরাহ্ণ

সম্প্রতি মিয়ানমার সীমান্তে গোলাগুলির ঘটনার প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মো’কে তলব করা হয়েছে। বর্তমানে সেখানেই অবস্থান করছেন তিনি।

রবিবার (১৮ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

কয়েকদিনের ব্যবধানে মিয়ানমারের রাষ্ট্রদূতকে চতুর্থবারের মতো তলব করা হলো। এ সময় ঘুমদুম-তমব্রু সীমান্তে মিয়ানমারের পক্ষ থেকে একের পর এক গোলাবারুদ ও আক্রমণের ঘটনায় অসন্তোষ প্রকাশ করা হয় এবং রাষ্ট্রদূতের কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়।

গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের ওই গোলা এসে বিস্ফোরণ হয়। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আট জন।

এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির একই ঘটনায় রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদপত্র দেন।

গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

রাখাইনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ধারাবাহিকতায়ই এমন ঘটনা ঘটে চলেছে বলা হচ্ছে। তবে সব কিছু মাথায় রেখেই সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি রেখেছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়