পরীক্ষার প্রশ্নফাঁস: সাবেক অধ্যক্ষসহ ৬ জন রিমান্ডে

আগের সংবাদ

ইমরান খানের ছয় মাসের কারাদণ্ড হতে পারে

পরের সংবাদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর নাজিব রাজাক ১২ বছরের কারাদণ্ড

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ , ৭:২২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৩, ২০২২ , ৭:২২ অপরাহ্ণ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ১২ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (২৩ আগস্ট) প্রধান বিচারপতি তেংকু মাইমুন তুয়ান মাত এই রায় ঘোষণা করেন।  খবর: রয়টার্স

প্রতিবেদনে বলা হয়, দেশটির জাতীয় তহবিল ‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ’ এ প্রায় শতকোটি ডলার অর্থ কেলেঙ্কারিতে তিনি দোষী সাব্যস্ত হওয়ার পর তাকে এই কারাদণ্ড দেওয়া হয় এবং শেষ আপিলে তার শাস্তি পেছানোর অনুরোধ খারিজ করে দেন দেশটির সর্বোচ্চ আদালত।

২০২০ সালের জুলাইতে ৬৯বছর বয়সী নাজিব দেশটির নিম্ন আদালত থেকে ক্ষমতার অপব্যবহার, ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদের একটি সাবেক ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে অনৈতিকভাবে ১কোটি ডলার আত্মসাৎ এবং সেই অর্থ পাচারে মানি লন্ডারিংয়ের দায়ে আদালত তাকে দোষী সাব্যস্ত করে ১২ বছরের কারাদণ্ড এবং ২১কোটি রিঙ্গিত জরিমানা করেন।

এরপর থেকে মীমাংসাধীন আপিল ও জামিনে রয়েছেন নাজিব রাজাক।

দেশটির প্রধান বিচারপতি তেংকু মাইমুন তুয়ান মাত বলেন, নাজিবের শাস্তির পরিমাণ ঠিকই আছে। আদালত সর্বসম্মতিক্রমে নাজিবের সমস্ত আপিল খারিজ করেছেন।

এদিকে আদালতকে নাজিব বলেন, বিচারবিভাগ সম্পূর্ণভাবে আমার বিরুদ্ধে যেভাবে কাজ করেছে তা খুবই অন্যায়।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়