৪ পয়সার বিপরীতে ডিমের দাম বাড়িয়েছে প্রায় ৩ টাকা

আগের সংবাদ

অর্থনীতিবিদদের আশঙ্কাকে আমরা গুরুত্ব দেইনা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরের সংবাদ

এপিআই শিল্প পার্ক চালু হলে অনেক লোকের কর্মসংস্থান হবে: শিল্প সচিব

প্রকাশিত: আগস্ট ২১, ২০২২ , ২:২২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২১, ২০২২ , ২:২২ অপরাহ্ণ

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে চূড়ান্তভাবে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটবে। এর ফলে বুদ্ধিবৃত্তিক সম্পত্তি ও প্যাটেন্ট আইনের কারণে অন্যান্য খাতের মতো ফার্মাসিউটিক্যালস খাতেও কিছু সুবিধা পাওয়া যাবে। এসকল বিষয় বিবেচনা করে সরকার এপিআই শিল্প পার্ক প্রকল্প বাস্তবায়ন করছে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ফলে ফার্মাসিউটিক্যালস খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রবিবার (২১ আগস্ট) মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) বাস্তবায়নাধীন এপিআই শিল্প পার্ক প্রকল্প পরিদর্শন শেষে সংশ্লিষ্টদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় বিসিক চেয়ারম্যান মাহবুব হেসেন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নুরুল আলম, এপিআই এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুকতাদির, বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিটি ক্ষেত্রে উৎপাদন বাড়ানো এবং আমদানি কমানোর চেষ্টা করছি। তাছাড়া এপিআই চালু হলে অনেক লোকের কর্মসংস্থান হবে।

বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির নেতৃবৃন্দ শিল্প প্লটগুলোতে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ শুরু করা, প্লটে মাটি ভরাট, সারচার্জ কমানোসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

শিল্প সচিব পার্কের প্লট গুলোতে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে সময়াবদ্ধ পরিকল্পনা করে সম্পাদন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। প্রয়োজনে অন্যান্য মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট বিষয়েও সহযোগিতার আশ্বাস দেন। খুব দ্রুত সিইটিপি নির্মান কাজ শেষ করারও তাগিদ দেন তিনি।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়