স্টোকস-বেয়ারেস্টের ব্যাটে ইংল্যান্ডের দুর্দান্ত

আগের সংবাদ

বেসরকারি আইসিডিগুলোকে নীতিমালা মানতে হবে

পরের সংবাদ

বর্ষা উৎসব আজ

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০৫ পূর্বাহ্ণ আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০৫ পূর্বাহ্ণ

ঋতুর রানী বর্ষার প্রথম দিন আজ। বর্ষাকালের শুরু আজ। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে শুষ্কপ্রায় প্রকৃতিকে সজীবতার ভিন্ন মাত্রা দিতে ষড়ঋতুর পরিক্রমায় প্রতিবছর ঘুরে ঘুরে আসে বর্ষা ঋতু। আষাঢ়-শ্রাবণের বহুমাত্রিক রূপবৈচিত্রে বাংলা সাহিত্য, সংস্কৃতিকেও সমৃদ্ধ করেছে। রচিত হয়েছে অজস্র গান আর কবিতা।

অবিরাম বারি বর্ষণে স্নিগ্ধ সজীব পরশ বুলিয়ে দিয়ে প্রকৃতিতে প্রশান্তি এনে দেয় বর্ষা। যদিও এবার বর্ষার আমেজ আগে থেকেই শুরু হয়েছে। গ্রীষ্মের শেষদিকে তীব্র দাবদাহের বিপরীতে বৃষ্টিঝরা প্রহরের সঙ্গে পরিচয় ঘটেছে। কদমও ফুটেছে আগেভাগেই। তার পরও বৃষ্টি হোক বা না হোক আজ পহেলা আষাঢ়। বর্ষা ঋতুর প্রথম দিন।

আজ অনেকেরই মনে পড়বে কবিগুরু রবীন্দ্রনাথের ‘নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায় সম্বৃত অম্বর হে গম্ভীর! বনলক্ষ্মীর কম্পিত কায়, চঞ্চল অন্তর’। অথবা ‘নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহিরে কিংবা ‘উদাসী ভঙ্গিতে গেয়ে উঠবে আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে’।

প্রকৃতি রক্ষার ব্রত নিয়ে আসা বর্ষা ঋতুকে বরণ করে নেয়ার উদ্দেশ্যে প্রতিবছরের মতো এবারও বর্ষা উৎসবের আয়োজন করছে বর্ষা উৎসব উদযাপন পরিষদ। সংগঠনটির সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট ভোরের কাগজকে জানান, আষাঢ়স্য প্রথম দিবসটি এবার উদযাপন করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র ভিতরে সবুজ চত্বরে।

প্রতি বছরের মতো এবারেও সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠানের শুভ সূচনা হবে যন্ত্রসঙ্গীতের মধ্যদিয়ে। বর্ষা কথন পর্বে অংশগ্রহণ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, সাহিত্যিক ও গবেষক ড. হায়াৎ মামুদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য দেবেন বর্ষা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট, সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি, বিশিষ্ট নৃত্যশিল্পী, লেখক ও গবেষক, অধ্যাপক ড. নিগার চৌধুরী। এছাড়াও প্রতিকীভাবে ধরিত্রীকে সবুজ করার লক্ষ্যে শিশু-কিশোরদের মাঝে বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হবে।

এ উৎসবে একক সঙ্গীত পরিবেশন করবেন মহাদেব ঘোষ, প্রিয়াংকা গোপ, অনিমা রায়, তানভির সজিব, বিমান চন্দ্র বিশ্বাস, রত্না সরকার, অনিমা রায় ও নবনীতা জাইদ চৌধুরী। একক আবৃত্তি পরিবেশন করবেন- আহকাম উল্লাহ, মাসকুর-এ-সাত্তার কল্লোল ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি, দলীয় নৃত্য পরিবেশন করবেন স্পন্দন (নৃত্য পরিচালনায় অনিক বসু), নৃত্যাক্ষ (নৃত্য পরিচালনায় সালমা মুন্নী), সুরবিহার, নিক্কণ পারফরমিং আর্ট সেন্টার (নৃত্য পরিচালনায় মানমী অর্থি) ও নৃত্যজন (নৃত্য পরিচালনায় নাঈম হাসান সুজা)। দলীয় সঙ্গীত পরিবেশন করবেন- বহ্নিশিখা, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, পঞ্চভাস্কর, সুরবিহার ও সুর সাগর ললিতকলা একাডেমি।

উদীচী শিল্পী গোষ্ঠী
এছাড়া বর্ষাকথন, আবৃত্তি, গান ও নৃত্যের মধ্য দিয়ে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে সকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে আয়োজন করা হয়েছে বর্ষা উৎসব। অনুষ্ঠানে স্ববান্ধব সবাইকে আমন্ত্রণ জানিয়েছে আয়োজকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়