শাহজালাল (রহ.) মাজার : ‘লাকড়ি তোড়া’র মাধ্যমে উরসের ক্ষণগণনা শুরু

আগের সংবাদ

আবারও প্রেমে পড়েছেন পরী মণি

পরের সংবাদ

চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা বেনজেমা

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ৮:৩০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ৮:৩৮ পূর্বাহ্ণ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এই মৌসুমে সর্বোচ্চ গোলদাতা রিয়াল মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে লস ব্ল্যাঙ্কোসদেও হয়ে করেছেন ১৫ গোল। যেখানে শেষ ষোলোতে পিএসজির বিপক্ষে দ্বিতীয় লেগ থেকে শুরু করে কোয়ার্টার ফাইনালে চেলসি ও সেমিফাইনালের ম্যানচেস্টার সিটির বিপক্ষের ৪ ম্যাচসহ মোট ৫ ম্যাচে করেছেন ১০ গোল। এর মধ্যে পিএসজির বিপক্ষে দ্বিতীয় লেগে ও চেলসির বিপক্ষে প্রথম লেগে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করেছেন বেনজেমা। দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কি করেছেন ১৩ গোল এবং চতুর্থ স্থানে থাকা লিভারপুলের মোহাম্মদ সাালাহ করেছেন ৮ গোল।

অপরদিকে, চলতি মৌসুমেই লা লিগায় দুর্দান্ত মৌসুম কাটিয়ে রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকারই করিম বেনজেমা পেয়েছেন লা লিগায় সর্বোচ্চ গোলের পুরস্কার ‘পিচিচি ট্রফি।’ রিয়ালের শিরোপা পুনরুদ্ধারে সবচেয়ে বড় ভূমিকা রাখা বেনজেমা ৩২ ম্যাচে করেছেন ২৭ গোল। মৌসুমে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার মতোও আর কেউ ছিল না। দ্বিতীয়স্থানে থাকা সেল্টা ভিগোর ইয়াগো আসপাস করেছেন ১৮ গোল। ২০০৯ সালে রিয়ালে যোগ দেয়ার পর এই প্রথম পিচিচি ট্রফি জিতেছেন বেনজেমা। রিয়ালের হয়ে বেনজেমার আগে ক্রিশ্চিয়ানো রেনালদোই সর্বশেষ পিচিচি অ্যাওয়ার্ড জিতেছিলেন। রিয়ালের চতুর্দশ খেলোয়াড় হিসেবে এই মৌসুমে পিচিচি ট্রফি জিতেছেন বেনজেমা। রিয়ালের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও তিনি।

রিয়ালের জার্সিতে একসময় জনপ্রিয়তার তুঙ্গে ছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। একই দিনে বার্নাব্যুতে এসেছিলেন দুইজন। এরপর রোনালদোর ছায়াতলে নিজেকে প্রতিনিয়ত নতুন করে গড়ে নিতে বিন্দুমাত্রও ভুল করেননি এই ফরাসি ফরোয়ার্ড। স্প্যানিশ জায়ান্টদের জার্সিতে যতদিন রোনালদো ছিল ফরাসি এই ফরোয়ার্ডকে ততদিন অনেকেই পুরোপুরি জেনে উঠতে পারেনি। রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর যে অভাবের সৃষ্টি হতো সেখানেই প্রতিনিয়ত নিজেকে উজাড় করেছেন বেনজেমা। পর্তুগিজ তারকার অভাব বুঝতে দেননি কাউকে। প্রয়োজনে একাই দলকে নিয়ে পাড়ি দিয়েছেন। ফরাসি এই ফরোয়ার্ড ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন চলতি মৌসুমে। লা লিগায় দলকে জিতিয়েছেন শিরোপা। নেতৃত্ব দিয়ে এই আসরের ইউরোপের সেরাও হয়েছে স্প্যানিশ জায়ান্টরা। ভিনিসিয়ুস জুনিয়রের একমাত্র গোলে লিভারপুলকে হারিয়ে শিরোপা জয় করেছে রিয়াল। তবে দলীয় অর্জনেই চুপ করে থাকেননি বেনজেমা। ব্যক্তিগত অর্জনের দিক থেকে নিজেকে করেছেন সময়ের অন্যতম সফল ফুটবলার। রিয়াল মাদ্রিদ বললে যেন করিম বেনজেমার নাম সবার আগে মনে হয় সেই অনন্য উচ্চতায় নিয়েছেন নিজেকে। রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় রাউলের ৩২৩ গোলকে টপকে দ্বিতীয় স্থানে আছেন বেনজেমা। তবে শীর্ষস্থান দখল করা সম্ভব হবে তার পক্ষে। ইতোমধ্যে ৪৫০ গোল নিয়ে শীর্ষে আছেন সাবেক পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়