নড়িয়ায় দুলাভাইয়ের ছুরিকাঘাতে শ্যালক খুন

আগের সংবাদ

গুলিতে নিহত প্রীতির পরিবারকে ২০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ইউক্রেন যুদ্ধের অবসানে যা বললেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: মে ২, ২০২২ , ২:৪১ অপরাহ্ণ আপডেট: মে ২, ২০২২ , ২:৪১ অপরাহ্ণ

রাশিয়া ৯ মে বিজয় দিবসের মধ্যে ইউক্রেনে যুদ্ধের অবসান চায় না। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একটি রক্তক্ষয়ী সংঘর্ষের প্রেক্ষাপটে দেশটি তাদের বিজয় দিবস উদযাপন করতে প্রস্তুত।

ইতালীয় আউটলেট মিডিয়াসেটের সঙ্গে কথা বলার সময় সের্গেই ল্যাভরভ জোর দিয়ে বলেন, বিজয় দিবস উদযাপনকে কেন্দ্র করে মস্কো তার তথাকথিত ‘বিশেষ সামরিক অভিযান’ সময়মতো শেষ করতে তাড়াহুড়ো করবে না। দিবসটিতে ১৯৪৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নসহ-মিত্র বাহিনীর কাছে নাৎসি জার্মানির আত্মসমর্পণ উদযাপন করে থাকে। খবর বাসসের।

রবিবার প্রকাশিত সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, সামরিক বাহিনী বিজয় দিবসসহ কোনো তারিখে কৃত্রিমভাবে তাদের কর্মকাণ্ডের সুরাহা করবে না।

তিনি আরো বলেন, ইউক্রেনে অভিযানের গতি নির্ভর করে প্রথমত, বেসামরিক জনসংখ্যা ও রুশ সামরিক কর্মীদের ঝুঁকি কমানোর প্রয়োজনের উপর।

মধ্য মস্কোতে একটি বড় সামরিক কুচকাওয়াজ ও ইউরোপে ফ্যাসিবাদের পরাজয়ে দেশটির অগ্রণী ভূমিকাকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি বক্তৃতাসহ রাশিয়া সাধারণত বিজয় দিবসকে গ্র্যান্ড স্টাইলে উদযাপন করে থাকে।

 কিন্তু এই বছরের উদযাপন হবে ইউক্রেনে মস্কোর রক্তাক্ত সামরিক অভিযানের পটভূমিতে।

ল্যাভরভ বলেন, ‘আমরা সব সময়ের মতোই ৯ মে গভীরভাবে উদযাপন করব। যারা ইউরোপের মুক্তির জন্য রাশিয়া ও সাবেক ইউএসএসআর-এর অন্যান্য প্রজাতন্ত্রের নাৎসি প্লেগ থেকে মুক্তির জন্য ঝাঁপিয়ে পড়েছিল তাদের মনে রাখব।

২৪ ফেব্রুয়ারী থেকে ইউক্রেণে শুরু হওয়া রুশ আগ্রাসনে হাজার হাজার বেসামরিক লোক নিহত ও লক্ষ লক্ষ বাস্তুচ্যুত হয়েছে।

মস্কো বলেছে যে অভিযানে তাদের এক হাজারের বেশি সেনা নিহত হয়েছে। ইউক্রেনের দাবি, রাশিয়ার ক্ষয়ক্ষতি অনেক বেশি।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়