লন্ডনে বাংলাদেশি স্কুল শিক্ষককে হত্যা

আগের সংবাদ

সভাপতি মুজিব, সম্পাদক দীপক

পরের সংবাদ

সংসদীয় কমিটির তলবের মুখে ঢাবি শিক্ষক তাসনীম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ৯:২৯ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২১ , ৯:২৯ অপরাহ্ণ

গণমাধ্যমে প্রবাসী আয় নিয়ে একটি সাক্ষাৎকার দিয়ে সংসদীয় কমিটির তলবের মুখে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক তাসনীম সিদ্দিকী। তিনি বিশ্ববিদ্যালয়টির রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা চেয়ার।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ ঘটনা ঘটে।

বৈঠকে বলা হয়, এ বছরের শুরুর দিকে একটি জাতীয় দৈনিকে ‘রেমিটেন্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক তাসনীম সিদ্দিকীর একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। এই সাক্ষাৎকারের বিষয়ে সংসদীয় কমিটির বৈঠকে তাসনীম সিদ্দিকীকে তলব করা হয়।

ওই সাক্ষাৎকারের এক জায়গায় তাসনীম বলেন, রেমিটেন্স যদি বেশি এসেই থাকে, তাহলে অভিবাসীদের পরিবারগুলো কেন করোনার সামনে দুর্বল হয়ে পড়ল? কেন তাদের ঋণ করতে হলো? তাদের খাবার কমে গেল। বৈদেশিক সঞ্চয়ের পরিমাণ আর প্রবাসীদের বাস্তবতার তথ্যে মিল নেই।

বৈঠকে আরো বলা হয়, এই সাক্ষাৎকারটি ‘নেতিবাচক’। এ সময় তাসনীম সিদ্দিকী তার ওই সাক্ষাৎকারের বিষয়ে ব্যাখ্যা দেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন, কমিটির পক্ষ থেকে বক্তব্য দেওয়া হবে। এর বেশি কোনো কথা বলতে তিনি রাজি হননি। পরে কমিটির সদস্য বিএনটির সংসদ সদস্য হারুনুর রশীদ সাংবাদিকদের বলেন, তিনি এই তলবের বিরোধিতা করেছেন।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়