পারমিতার জগৎ

আগের সংবাদ

জয়ার পর ফিফা রেফারি মনি

পরের সংবাদ

পেনাল্টি মিসে শীর্ষে রোনালদো দ্বিতীয় মেসি

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২০ , ৯:০৪ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ১৭, ২০২০ , ৯:০৪ অপরাহ্ণ

পেনাল্টি থেকে গোল করা ফুটবলে কঠিন কাজগুলোর মধ্যে অন্যতম। একজন খেলোয়াড় যখন পেনাল্টি শট নেয় তখন সে মানুষিকভাবে প্রচণ্ড চাপে থাকেন। আর এ কারণে প্রত্যেকটি দলে ও ক্লাবে পেনাল্টি শট নেয়ার জন্য একজন খেলোয়াড় ঠিক করা থাকে। বেশির ভাগ ক্ষেত্রে দলের স্ট্রাইকার বা অ্যাটাকিং মিডফিল্ডার পেনাল্টি শট নিয়ে থাকেন। আর এ ক্ষেত্রে তারাই সবচেয়ে বড় মুন্সিয়ানা দেখান। পেনাল্টি থেকে গোল করে দলের জয়ের ক্ষেত্রে বা ভালো ফলাফল করার ক্ষেত্রে বড় ভূমিকা রাখেন। তবে মাঝে মাঝে তারাও পেনাল্টি থেকে গোল করতে সমর্থ হন না। আর এ কারণে তারা দলের নায়ক থেকে খলনায়কে পরিণত হন।

জুভেন্টাস ও পর্তুগাল তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো হলেন এমনি একজন। দল যখনই কোনো পেনাল্টি পান তখন তিনিই শট নিয়ে থাকেন। আর এ ক্ষেত্রে তিনি বেশির ভাগ সময়ই দলকে সাফল্য এনে দেন। ২০২০ সালেই তিনি পেনাল্টি শট থেকে ৪টি গোল করেছেন। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ও সিরি আয় জেনোয়ার বিপক্ষে পেনাল্টি থেকে ২টি করে গোল করেন তিনি। তবে এই ২টি ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে সমর্থ হলেও বুধবার রাতে সিরি আয় আটালান্টার বিপক্ষে পেনাল্টি মিস করেছেন রোনালদো। তার পেনাল্টি মিসের খেসারত দিয়েছে জুভেন্টাস। আটালান্টার বিপক্ষে শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। আর এর ফলে দলের নায়ক থেকে খলনায়ক বনে গেছেন তিনি। আটালান্টার বিপক্ষে এই পেনাল্টি মিস করে এখন পেনাল্টি মিসের দিক দিয়ে তার চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে টপকে গেছেন তিনি। রোনালদো বেশির ভাগ সময় গোল করে মেসির চেয়ে এগিয়ে যান এবার গোল না করতে পেরেও তাকে টপকে গেছেন। অবশ্য রোনালদো মেসির চেয়ে অনেক বেশি পেনাল্টি শট নিয়েছেন। আর এই হিসাব করলে মেসি পেনাল্টি মিস করার দিক দিয়ে রোনালদোর চেয়েও খারাপ। রোনালদো তার ক্যারিয়ারে সব মিলিয়ে মোট ১৬৯টি পেনাল্টি শট করেছেন। এর মধ্যে ১৩৩টি গোল করেছেন তিনি। আর মিস করেছেন ২৭টি। একুশ শতকে পেনাল্টি মিস করার দিক দিয়ে রোনালদো সবার চেয়ে এগিয়ে আছেন।

এই তালিকার দ্বিতীয়স্থানে থাকা লিওনেল মেসি তার ক্যারিয়ারে পেনাল্টি মিস করেছেন ২৬টি। তিনি মোট ১২৩টি পেনাল্টি শট নিয়েছেন। তিনি এই শটগুলো থেকে গোল করতে সমর্থ হয়েছেন ৯৭টি।

পেনাল্টি মিস করার তালিকার তৃতীয়স্থানে আছেন ইতালি ও রোমার ফ্রান্সেসকো টট্টি। তিনি ১০৫টি শট নিয়ে ৮৬টি গোল করেছেন। আর মিস করেছেন ১৯টি। চতুর্থস্থানে আছেন ইন্টার মিলান ও সুইজারল্যান্ডের জøাতান ইব্রাহোমিভিচ। তিনি ৯২টি পেনাল্টি শট করে ১৬টি মিস করেছেন। আর পঞ্চমস্থানে আছেন ইতালি ও উদানিসের সাবেক স্ট্রাইকার আন্তোনিও দি নাতালে। তিনি ৫৮টি পেনাল্টি শট নিয়ে ১৫টিই মিস করেছেন।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়