চট্টগ্রাম মেডিকেলে কর্মবিরতিতে ইন্টার্ন ডাক্তাররা

আগের সংবাদ

বঙ্গবন্ধু স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন

পরের সংবাদ

‘সাইকেল লেন চাই’ আন্দোলনে নারী সাইক্লিস্টরা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২০ , ১০:২৪ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২০ , ১০:২৪ অপরাহ্ণ

দিনটি ছিল শুক্রবার (৭ আগস্ট)। সকাল ৯টার দিকে রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাকেল চালিয়ে যাচ্ছিলেন পর্বতারোহী রেশমা নাহার রত্না (৩৩)। এসময় একটি প্রাইভেটকার চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। সাইকেল চালানো ছিল যার নেশা এবং পাহাড়ের চূড়ায় উঠা ছিল যার লক্ষ্য, নিমিষেই তা শেষ হয়ে গেল সড়কে।

এ ঘটনার পর সরব হয়ে উঠে দেশের বিভিন্ন প্রান্তে থাকা সাইক্লিস্টরা। বিশেষ করে রাজধানীসহ দেশের সিটি কর্পোরেশনগুলোতে সাইকেল লেন না থাকার কারণে দাবি উঠে সাইকেল লেন তৈরির। এ দাবির প্রধান মাধ্যম হিসেবে সাইক্লিস্টরা বেছে নেয় বিভন্ন অঞ্চলকে ঘিরে গড়ে উঠা ফেসবুকের সাইক্লিস্ট গ্রুপগুলোকে। বাংলাদেশের সবচেয়ে বড় সাইক্লিস্ট গ্রুপ বিডি সাইক্লিস্ট ফেসবুক গ্রুপে বিষয়টি নিয়ে `সাইকেল লেন চাই’ স্লোগানে পোস্ট করতে থাকেন সাইক্লিস্টরা। এছাড়াও বিভিন্ন এলাকার রাস্তায় স্লোগান লিখা, প্ল্যাকার্ড নিয়ে সাইকেল রাইড ও দেয়াল লিখনসহ বিভিন্নভাবে দাবিকে তুলে ধরেন তারা।

নারায়ণগঞ্জে সাইকেল লেনের দাবিতে র‌্যালি বের করে একদল তরুণী। ‘সাইকেল লেন চাই’ প্ল্যাকার্ড নিয়ে সাইকেল র‌্যালিসহ রাস্তায় লিখন, দেয়াল লিখন কর্মসূচি পালন করে তারা। এসময় তাদের প্ল্যাকার্ডের স্লোগান ছিল “ সাইকেলের জন্য পৃথক লেন চাই” “গাড়ির চাপায় পিষ্ট হয়েছে রেশমা, তারপর কে?” “সড়ক দুর্ঘটনা, নাকি সড়কে হত্যাকাণ্ড?”

নারায়ণগঞ্জ নারী সাইকেল আরোহীদের দল ‘নভেরা’র সদস্যরা এ কর্মসূচি পালন করে। ‘নভেরা’র উদ্যোক্তা ফারজানা মৌসুমী বলেন, আমরা জানি কিছুদিন আগে পর্বতারোহী রেশমা সড়ক দুর্ঘটনায় নিহত হন। ব্যস্ত সড়ক, মহাসড়কে যদি পৃথক সাইকেল লেন করে দেয়া হয়, তবে এই ধরনের দুর্ঘটনা কমে যায়। প্রতিভাবান পর্বতারোহী রেশমার মতো আর কোনো সম্ভাবনাময় মানুষকে আমরা সড়ক দুর্ঘটনায় হারাতে চাই না। তাই পৃথক সাইকেল লেনের দাবি নিয়ে আমরা আজ রাস্তায় দাঁড়িয়েছি।”

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়