দুই সংসদীয় আসনে ভোটের দিন সাধারণ ছুটি ঘোষণা

আগের সংবাদ

অনলাইনে সম্ভাবনাময় কৃষিবাজার

পরের সংবাদ

ফ্লাইট চলাচলে নতুন নিষেধাজ্ঞা রাতেই কার্যকর

প্রকাশিত: জুলাই ৬, ২০২০ , ৬:৩৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ৬, ২০২০ , ৮:২৩ অপরাহ্ণ

১১ দেশের যাত্রীবাহী বাণিজ্যিক ফ্লাইট অবতরণের ওপর নিষেধাজ্ঞা জারি করে সোমবার মধ্যরাত থেকেই তা কার্যকর করছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। দেশগুলো হচ্ছে, বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালদ্বীপ, নেপাল, ওমান, সৌদি আরব, সিঙ্গাপুর ও থাইল্যান্ড। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানানো হয়েছে।

সোমবার (৬ জুলাই) নির্দেশনাটি আন্তর্জাতিক এভিয়েশন সংস্থা ও সংশ্লিষ্ট দেশগুলোকে জানিয়ে দেয়া হয় বলে বেবিচক সূত্র নিশ্চিত করেছে।

করোনা পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়ার কথা বলা হয়েছে এতে। তবে ওই সব দেশের কার্গো, এয়ার এম্বুলেন্স ও বিশেষ ফ্লাইট অবতরণ করতে পারবে। সার্কুলারটিতে স্বাক্ষর করেন বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন এম জিয়াউল কবির।

বাংলাদেশে কোনো দেশের কোন এয়ারলাইন্সের বিমান অবতরণ করতে পারবে বা পারবে না- এ সংক্রান্ত তালিকা বিভিন্ন সময় হালনাগাদ করে থাকে বিশ্বের সব নিয়ন্ত্রক সংস্থা। করোনা পরিস্থিতিতে গত ২১ মার্চ চীন ও যুক্তরাজ্য ছাড়া সব আন্তর্জাতিক রুটে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে বাংলাদেশ।

১৮ জুন বেবিচকের সব শেষ নিষেধাজ্ঞা থেকে বাদ দেয়া হয় মালয়েশিয়া, শ্রীলংকা ও তুরস্কের নাম। নিষেধাজ্ঞা শিথিল করে তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স, মালয়েশিয়ার মালিন্দো এবং শ্রীলংকান এয়ারলাইন্সকে অবতরণের অনুমতি দেয়া হয়। আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে বর্তমানে মালয়েশিয়া, শ্রীলংকা, তুরস্ক ছাড়াও সংযুক্ত আরব আমিরাতের দুবাই, যুক্তরাজ্যের লন্ডন, কাতারের দোহা এবং চীন রুটে ফ্লাইট চলাচলে বেবিচকের অনুমতি রয়েছে।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়